গানে, নাচে মুখরিত ‘হুমায়ূন মেলা’

Slider বিনোদন ও মিডিয়া


কিংবদন্তি কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭৪তম জন্মদিন রোববার (১৩ নভেম্বর)। এই কিংবদন্তির জন্মদিন উপলক্ষে উৎসব মুখর পরিবেশে চ্যানেল আই প্রাঙ্গণের চেতনা চত্বরে অনুষ্ঠিত হলো ‘হুমায়ূন মেলা’।

এদিন সকাল ১১টায় শুরু হয় ‘চ্যানেল আই হুমায়ূন মেলা’। এতে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরসহ বক্তব্য রাখেন হুমায়ূন আহমেদের বন্ধু, স্বজনসহ গুণীজনরা।

এ সময় স্বাগত বক্তব্যে ফরিদুর রেজা সাগর বলেন, আজকের দিনে, হুমায়ূন আহমেদের জন্মদিনে তিনি কোথায় আছেন আমরা জানি না। তাকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি ‘হুমায়ূন মেলা’।

এ প্রসঙ্গে অভিনেত্রী দিলারা জামান বলেন, ‘হুমায়ূন আহমেদ একটি তারার নাম, নক্ষত্রের নাম। যে মানুষটির জন্য আজকে আমি দিলারা জামান। আমার জনপ্রিয়তা, আমার অর্জন, তার পেছনে এই মানুষটি। তাকে স্যালুট জানাই।

নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, শরৎচন্দ্রের পর বাঙালি মধ্যবিত্তের পাঠাভ্যাস চলে গিয়েছিল। সত্তর এবং আশির দশকে হুমায়ূন আহমেদ এই দায়িত্ব তুলে নিলেন। শুধু তুলে নিলেন বললে ভুল হবে। একেবারে বিপ্লব ঘটালেন। তার বই ছাড়া সেই সময়ে তরুণদের চলতোই না। তাকে কেন্দ্র করে বাংলাদেশের প্রকাশনা শিল্পের বড় উত্থান ঘটে।

বক্তব্য শেষে বেলা সাড়ে ১১টায় হলুদ বেলুন উড়িয়ে উদ্বোধন ঘোষণা করা হয় হুমায়ূন মেলার। মেলা প্রাঙ্গণে এসময়ে হলুদ পাঞ্জাবী আর নীল শাড়ি পরে উপস্থিত ছিলেন অসংখ্য হিমু ও রূপারা। ঢাকের শব্দে জমে ওঠে মেলা প্রাঙ্গণ।

বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা উপস্থিত হয়েছিলেন হুমায়ূন মেলায়। জন্মদিন উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে স্থাপিত বিশেষ উন্মুক্ত মঞ্চে চলে হুমায়ূন আহমেদের লেখা গান ও গানের তালে নাচ। গান করেছেন রফিকুল আলম, সেলিম চৌধুরী, অনিমা রায় প্রমুখ।

হুমায়ূন স্মরণে স্মৃতিকথা বলেন অনুষ্ঠানে আগত বিশিষ্টজনরা। আরো ছিল হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি পরিবেশনা। হুমায়ূন স্মরণে চিত্রাঙ্কন করেছেন প্রবীন শিল্পী মনিরুজ্জামান, আবদুল মান্নানের সঙ্গে বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা।

মেলাতে হুমায়ূন আহমেদের বই, তার নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডিসহ বিভিন্ন ধরণের পণ্য ও সেবার পসরা দিয়ে সাজানো হয় স্টলগুলো।

মেলা পরিচালনা করছেন আমীরুল ইসলাম। উপস্থাপনায় ছিলেন অপু মাহফুজ, সাফি আহমেদ, দিলরুবা সাথী ও মনামী মেহনাজ। এই আয়োজন সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *