মহাসড়কে তীব্র হচ্ছে যানজট

Slider জাতীয়
মহাসড়কে তীব্র  হচ্ছে যানজট

ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের স্রোত এখনো সেভাবে শুরু হয়নি। তার আগেই মহাসড়কগুলোয় দেখা দিয়েছে তীব্র যানজট। অব্যবস্থাপনা, ভাঙাচোরা সড়ক, টোল আদায়ে ধীরগতি, দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে দেশের বিভিন্ন মহাসড়কে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মঙ্গলবার থেকে শুরু হওয়া যানজট এখনো অব্যাহত রয়েছে। অন্যদিকে গতকাল দুপুর পর্যন্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল মোটামুটি স্বাভাবিক থাকলেও বিকাল থেকে বিভিন্ন পয়েন্টে যানজট শুরু হয়েছে। যানজট রয়েছে ঢাকা-আরিচা মহাসড়কেও।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চারটি পয়েন্টে দীর্ঘ যানজট তৈরি হচ্ছে। প্রথমটি মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের যাত্রাবাড়ী অংশে। গতকাল সকালে এ অংশে প্রায় এক কিলোমিটার দীর্ঘ যানজট তৈরি হয়েছিল। সন্ধ্যা নাগাদ যানজট কমলেও গাড়ি চলেছে ধীরগতিতে। পরের পয়েন্টটি নারায়ণঞ্জের মোগড়াপাড়া চৌরাস্তা থেকে শুরু করে মেঘনা সেতুর টোলপ্লাজা পর্যন্ত অংশে। টোলপ্লাজার পূর্ব পাড়ে গতকাল সকালে প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ যানজট ছিল। সন্ধ্যায় তা আট কিলোমিটারে নেমে আসে। পরিবহন চালকদের অভিযোগ, টোল আদায়ে ধীরগতির কারণে মেঘনা সেতুর এ অংশে প্রচুর গাড়ি আটকা পড়ছে। টোলপ্লাজা  পার হতেই দেড়-দুই ঘণ্টা সময় লাগছে।

মেঘনা সেতুতে টোল আদায়ের দায়িত্বে রয়েছে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস (সিএনএস) লিমিটেড। টোল আদায় সম্পর্কে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক জিয়াউর রহমান বণিক বার্তাকে বলেন, ‘প্রতি প্রান্তে টোল আদায়ের জন্য আমাদের আটটি করে কাউন্টার রয়েছে। এর মধ্যে চারটি কাউন্টার দিয়ে হালকা যানবাহন ও বাকি চারটি কাউন্টার দিয়ে ভারী যানবাহনের টোল আদায় করা হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘ঈদের কারণে সড়কে যানবাহনের চাপ কিছুটা বেশি। এ কারণে মাঝেমধ্যেই যানজট তৈরি হচ্ছে। টোল আদায়ের কারণে যেন এই যানজট আরো দীর্ঘ না হয় সে লক্ষ্যে আমাদের কর্মীরা কাজ করে যাচ্ছে।’

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটের তৃতীয় পয়েন্টটি মেঘনা সেতুর পর থেকে কুমিল্লার দাউদকান্দির গোমতী সেতু পর্যন্ত অংশে। এখানেও যানজটের জন্য টোল আদায়ে ধীরগতিকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। পরিবহন চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মেঘনা ও গোমতী সেতুর এ অংশে গতকাল সন্ধ্যায় আট কিলোমিটার দীর্ঘ যানজট ছিল।

জানতে চাইলে দাউদকান্দি হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ‘মহাসড়কে যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় দাউদকান্দি পয়েন্টে ছয়-সাত কিলোমিটার দীর্ঘ যানজট তৈরি হয়েছে। যানজটে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে হাইওয়ে পুলিশের একাধিক দল কাজ করছে।’

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজটের শেষ পয়েন্টটি গোমতী সেতুর পর থেকে কুমিল্লার পদুয়ার বাজার অংশে। মহাসড়কে এ চারটি পয়েন্টেই ৪ থেকে ৬ ঘণ্টা পর্যন্ত যানজট থাকছে, কখনো কখনো আরো বেশি সময় লাগছে। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, মঙ্গলবার রাতে মেঘনা সেতুর ওপর চারটি মালবাহী ট্রাক বিকল হয়ে পড়ে। এরপর থেকেই যানজট শুরু হয়েছে, যা এখনো অব্যাহত। এ কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি ও মুন্সীগঞ্জের গজারিয়া অংশে অচলাবস্থা দেখা দিয়েছে।

এ বিষয়ে কাঁচপুর হাইওয়ে পুলিশের পরিদর্শক তৈয়বুর রহমান বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কটি চার লেনের। তবে মেঘনা ও গোমতী সেতুর কাছে এসে তা দুই লেন হয়ে যায়। ফলে সেতুগুলোর দুই পাশে যানজট তৈরি হচ্ছে। পাশাপাশি যানজটের জন্য চালকদের অসুস্থ প্রতিযোগিতা ও রাস্তায় গাড়ি দাঁড় করিয়ে যাত্রী ওঠানোকেও দায়ী করেন তিনি।

এদিকে গতকাল সন্ধ্যা থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেও যানজট দেখা দিয়েছে। টাঙ্গাইলের রাবনা বাইপাস, রসুলপুর, কালিহাতীর এলেঙ্গা, পৌলী এলাকায় সরেজমিন ঘুরে যানজট দেখা গেছে সড়কটি চার লেনে উন্নীত করার কাজ চলায় বিভিন্ন স্থানে তৈরি হয়েছে খানাখন্দ। বিভিন্ন পয়েন্টে গাড়ি চলাচল করছে একমুখীভাবে। গতকাল বৃষ্টি হওয়ায় সড়কটির অবস্থা আরো নাজুক হয়ে পড়ে। এসব কারণে বিভিন্ন পয়েন্টে থেমে থেমে গাড়ি চলতে দেখা গেছে। সকাল থেকে যানজট না থাকলেও বিকালের পর থেকে বিভিন্ন অংশে দীর্ঘ যানজটের খবর পাওয়া গেছে।

মধুপুর (এলেঙ্গা) হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ জাহাঙ্গীর আলম জানান, মহাসড়কের অবস্থা ভালো না হলে ঈদে ঘরমুখো মানুষ ভয়াবহ যানজটে পড়তে পারে। স্বাভাবিক সময়ে এ সড়কটি দিয়ে ২৩ জেলার প্রায় ২৪ হাজার যানবাহন চলাচল করে। ঈদের সময় তা প্রায় ৭৫ হাজারের কাছাকাছি চলে যায়।

এদিকে ঢাকা-আরিচা মহাসড়কের উথলিপুর অংশটি বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অংশটি দিয়ে যান চলছে ধীরগতিতে। মাঝেমধ্যেই মহাসড়কের এ অংশে দীর্ঘ যানজট তৈরি হচ্ছে বলে জানিয়েছেন চালকরা। মানিকগঞ্জের একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সাব্বির আহমেদ জানান, মানিকগঞ্জ অংশের পাটুরিয়া ঘাট এলাকায় মহাসড়কে যানজট তৈরি হয়েছে। তবে এ যানজটের মূল কারণ ফেরি পারাপার। ভাঙাচোরা সড়কের কারণেও মাঝেমধ্যে যানজট তৈরি হচ্ছে। এর বাইরে ঢাকা-সিলেট ও মদনপুর-ভুলতা-জয়দেবপুর সড়কেও মাঝেমধ্যে যানজট তৈরি হচ্ছে বলে জানা গেছে।

এসব বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন সিদ্দিক বলেন, ‘ঈদযাত্রায় সড়কগুলো ভোগান্তিমুক্ত করতে আমরা কাজ করে যাচ্ছি। ভাঙাচোরা স্থানগুলোয় সংস্কারকাজ চলছে। তবে এক্ষেত্রে আবহাওয়া মাঝেমধ্যেই বাধা হয়ে দাঁড়াচ্ছে। পাশাপাশি বন্যায় বেশকিছু সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলোর বেশ কয়েকটিতে এরই মধ্যে সংস্কারকাজ শুরু হয়েছে। যেগুলো বাকি রয়েছে, সেগুলোতেও দ্রুত সংস্কারকাজ শুরু হবে। ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে আমরা কাজ করে যাচ্ছি।

 

(প্রতিবেদনটি তৈরিতে সহযোগিতা করেছেন নারায়ণগঞ্জ প্রতিনিধি আমির হুসাইন স্মিথ, কুমিল্লার মীর আহমেদ মীরু, টাঙ্গাইলের মীর আমিনুল ইসলাম ও নেত্রকোনার ভজন দাস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *