পাকিস্তানে তিন মাসে চারবার বাড়লো জ্বালানি তেলের দাম

Slider অর্থ ও বাণিজ্য


পাকিস্তানে আবারও বাড়ানো হলো পেট্রল, ডিজেল, কেরোসিনের দাম। ১ জুলাই থেকে দেশটিতে জ্বালানি তেল কিনতে লিটারপ্রতি ১৪ থেকে ১৮ রুপি বেশি দিতে হবে জনগণকে। গত এপ্রিলে শাহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এ নিয়ে চারবার বাড়ানো হলো জ্বালানি তেলের দাম।

পাকিস্তানি অর্থ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১ জুলাই (শুক্রবার) থেকে দেশটিতে পেট্রলের দাম লিটারপ্রতি ১৪ রুপি ৮৫ পয়সা বেড়ে ২৪৮ রুপি ৭৪ পয়সা হয়েছে। হাই স্পিড ডিজেলের দাম এখন থেকে লিটারপ্রতি ২৭৬ রুপি ৫৪ পয়সা, বাড়ানো হয়েছে ১৩ রুপি ২৩ পয়সা। কেরোসিনের দাম সর্বোচ্চ ১৮ রুপি ৮৩ পয়সা বেড়ে প্রতি লিটার বিক্রি হচ্ছে ২৩০ রুপি ২৬ পয়সায়।

গত ১১ এপ্রিল শাহবাজ শরিফের নেতৃত্বে জোট সরকার ক্ষমতাগ্রহণের পর থেকে পাকিস্তানে চার দফায় পেট্রলের দাম লিটারপ্রতি ৮৪ রুপি বাড়ানো হলো। প্রথমবার গত ২৬ মে পেট্রলের দাম একলাফে ৩০ রুপি বাড়ায় তার সরকার। এর এক সপ্তাহ যেতে না যেতেই গত ২ জুন বাড়ানো আরও ৩০ রুপি। এরপর গত ১৫ জুন লিটারপ্রতি ২৪ রুপি বাড়ে পেট্রলের দাম। আর এবার বাড়লো আরও প্রায় ১৫ রুপি।

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বিগত সরকারের নেওয়া বেশ কিছু কর্মসূচি তারা আবার শুরু করেছে। আর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে। তাই তাদেরও দাম বাড়াতে হচ্ছে।

পাকিস্তানি অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল এক সাংবাদিক সম্মেলনে দাবি করেছেন, ইমরান খানের সরকার প্রতি মাসে পেট্রোপণ্যের দাম লিটারপ্রতি চার রুপি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু তারা আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে এ খাতে ভর্তুকি দেয়। এতে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও চাপের মুখে পড়ে।

তিনি জানিয়েছেন, অর্থনীতি পুনরুদ্ধারে আইএমএফের সঙ্গে কথাবার্তা অনেক দূর এগিয়েছে। সংস্থাটির কাছ থেকে আর্থিক সাহায্য পাওয়ার ব্যাপারে তারা আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *