বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের মানববন্ধন ও নাগরিক সমাবেশ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


প্রেস বিজ্ঞপ্তিঃ অদ্য ২১ মে শনিবার সকাল জীব বৈচিত্র দিবস পালন উপলক্ষে জাতীয় যাদুঘরের সামনে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের মানববন্ধন ও নগরিক সমাবেশের অনুষ্ঠিত হয়েছে।

কেন্দ্রীয় দপ্তর সম্পাদক অধ্যাপক আসাদুজ্জামান আকাশের সঞ্চালনায় ও কেন্দ্রীয় সহসভাপতি এডভোকেট খন্দকার আমিনুল হক টুটুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহসভাপতি ড. প্রকৌশলী মো. লুৎফর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম, নাজমূল আলম, ঢাকা জেলা সভাপতি এডভোকেট মজিবুর রহমান, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক সি এম শাকিল রহমান, ইব্রাহিম খলিল প্রমুখ।

সভাপতির বক্তব্যে এডভোকেট খন্দকার আমিনুল হক টুটুল বলেন, আমাদের বেঁচে থাকার জন্য যে অ´িজেন দরকার তা পাওয়া যায় গাছ থেকে। পানির অপর নাম জীবন, আবার পানির অপর নাম মরনও বটে, যদি সেটা হয় দূষিত পানি। নদীমাতৃক এ বাংলাদেশের নদীগুলোকে দূষণ ও দখলমুক্ত করে সুপেয় পানির ব্যবস্থা করাই আমাদের সংগঠনের আন্দোলনের মূল লক্ষ্য। আপনারা জানেন, ১৯৯২ সালের ২২মে থেকে আন্তর্জাতিক জীব বৈচিত্র দিবসটি বিভিন্ন দেশে পালিত হয়ে আসছে। প্রতিবারের মতো আমরা নি¤েœাক্ত দাবিতে এবার দিবসটি পালন করছি।
১। সুন্দরবনসহ সকল প্রাকৃতিক বনগুলো কার্যকর ভাবে রক্ষা করা।
২। বিপন্ন জলজ প্রাণী সংরক্ষণে দুষণমুক্ত করে নদীতে অভয়াশ্রয় রাষ্ট্রীয়ভাবে গড়ে তোলা।
৩। সংরক্ষিত বনে বিপজ্জনক ইউক্যালিপটাস, ম্যারেলিয়া, আকাশমনি ইত্যাদি গাছ সমূহে উৎপাটন কওে বিপন্ন ও বিলুপ্তপ্রায় উদ্ভিদ লাগানোর ব্যবস্থা করা।
৪। নদীরতীর ও নদীর ঢালুতে তাল, তমাল, হিজল, বট, গাব, বড়ই ইত্যাদি গাছ সরকারীভাবে লাগানোর ব্যবস্থা করা।
৫। সামুদ্রিক ঝড় ও জলোচ্ছাস থেকে উপকুলীয় অঞ্চল রক্ষার জন্য সবুজবেষ্টনি প্রকল্পকে বেগবান করা।

আশাকরি সরকার ও যথাযথ কর্তৃপক্ষ আমাদের দাবীগুলোকে আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *