প্রাথমিকে বৃত্তি পেয়েছে ৫৪ হাজার ৪৮১ জন

Slider শিক্ষা

Primare_576787819

ঢাকা: প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। এবার বৃত্তির জন্য মনোনীত হয়েছে ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থী।

রোববার (১৫ মার্চ‘২০১৫) সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান আনুষ্ঠানিকভাবে বৃত্তির এ ফল ঘোষণা করেন।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে বৃত্তি প্রদান করা হয়। গত নভেম্বর মাসে প্রাথমিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

এবার ট্যালেন্ট পুলে ২১ হাজার ৯৮৩ জন ও সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৪৯৮ জন। প্রতিবন্ধী ৩ হাজার ৫৬৩ জন উত্তীর্ণ পরীক্ষার্থীর মধ্যে ৬০ জন বৃত্তি পেয়েছে।

ট্যালেন্ট পুলের জন্য মাসিক ২০০ টাকা আর সাধারণ ক্যাটাগরিতে মাসিক ১৫০ টাকা হারে বৃত্তির অর্থ দেওয়া হবে।

দুই ক্যাটাগরিতে শিক্ষার্থীরা ৩ বছর বৃত্তির অর্থ পাবেন।

দুপুর ২টা থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dpe.gov.bd) বৃত্তির ফল পাওয়া যাবে।

এছাড়া মোবাইল অ্যাপসের মাধ্যমেও ফল পাওয়া যাবে। অ্যাপসটি পাওয়া যাবে গুগল প্লে স্টোর থেকে, এজন্য Primary Terminal Result লিখে সার্চ দিতে হবে।

অ্যানড্রয়েড মোবাইল থেকে http://play.google.com/store/apps/details?=com.coderainbd.primaryterminalresult লিঙ্ক থেকে ফল পাওয়া যাবে।

আগে পঞ্চম শ্রেণির কিছু সংখ্যক নির্বাচিত শিক্ষার্থীদের আলাদা পরীক্ষা নিয়ে বৃত্তি দেয়া হতো। ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তি দেয়া হচ্ছে।

সর্বোচ্চ বৃত্তিপ্রাপ্ত ১০টি বিদ্যালয়
ঢাকার মিরপুর মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে ১৪৫ জন, ডেমরা সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজে ৮৫ জন, গুলশান আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ৭৬ জন, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ৬১ জন, ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫৩ জন, সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ৫২ জন, ময়মনসিংহ জিলা স্কুলে ৫০ জন, গাইবান্ধার আহম্মদ উদ্দিন শাহ শিশু নিকেতন স্কুলে ৪৯ জন, চট্টগ্রাম বন্দর বি এন স্কুল অ্যান্ড কলেজে ৪৪ জন এবং ময়মনসিংহ বিদ্যাময়ী বালিকা বিদ্যালয়ের ৪৩ জন বৃত্তি পেয়েছে।

সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর ছাড়াও মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *