রমজান মাসের পবিত্রতা রক্ষার আহ্বান

Slider রাজনীতি


বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর জননেতা নূরুল ইসলাম বুলবুল এবং কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ রাজধানী ঢাকা নগরবাসীর প্রতি পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা, এই মাসের পবিত্রতা রক্ষা এবং তাক্ওয়ার ভিত্তিতে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র পরিচালনার আহবান জানিয়ে এক যৌথ বিবৃতি প্রদান করেন।
যৌথ বিবৃতিতে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াত নেতৃবৃন্দ বলেন, পবিত্র রমজান মাস কুরআন নাজিলের মাস। বদর যুদ্ধ ও মক্কা বিজয়ের মাস। কুরআন মানবজাতির প্রতি আল্লাহ তায়ালার সর্বশ্রেষ্ঠ নিয়ামত। পবিত্র কুরআন অধ্যয়নের মাধ্যমে কুরআনকে সঠিকভাবে জানা এবং সে অনুযায়ী নিজের ব্যক্তিগত, পারিবারিক ও রাষ্ট্রীয় জীবন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করার মাধ্যমেই সত্যিকার অর্থে পবিত্র রমজান মাসের হক আদায় করা হবে। নেতৃবৃন্দ বলেন, কুরআন থেকে হেদায়াত লাভের জন্য যে মন-মানসিকতা ও চরিত্রের প্রয়োজন, সেই মন ও চরিত্র গঠনের উদ্দেশ্যেই মহান আল্লাহ তায়ালা মাহে রমজান মাসে সিয়াম পালনকে আমাদের প্রতি ফরজ করেছেন। তাই পূর্ণ মর্যাদার সাথে ও পরিপূর্ণ হক আদায় করে মাসব্যাপী সিয়াম পালনের মাধ্যমে সে লক্ষ্য অর্জনে সচেষ্ট হওয়ার জন্য নগরবাসীর প্রতি আহবান জানান তারা।

নেতৃবৃন্দ আরো বলেন, মুসলিম উম্মাহর তাক্ওয়া অর্জনের মাস হলো পবিত্র মাহে রমজান। রমজানের পবিত্রতা রক্ষা ও দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির ফলে রোজা পালনে মানুষের খুব কষ্ট হবে। তাই এ মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও মাহে রমজানের পবিত্রতা রক্ষার কার্যকরী পদক্ষেপ গ্রহণ করুন। প্রশাসন ও স্থানীয় কতৃর্পক্ষের নিকট আমাদের জোরালো দাবি, সিন্ডিকেট ও মজুতদারি বন্ধ করে দ্রব্যমূল্য সকল শ্রেণির মানুষের ক্রয়সীমার মধ্যে রাখুন। যাতে খেটেখাওয়া মানুষ দুই বেলা খেয়ে সিয়াম সাধনা করতে পারে। সাথে সাথে মানুষের জান-মাল-ইজ্জতের নিরাপত্তা নিশ্চিত করা, আইনশৃঙ্খলার উন্নতিসাধন ও নগরীর পরিবহণ যানজট রোধেরও আহবান জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ উল্লেখ করেন, দেশে বিরোধীদল ও মতের প্রতি সরকার দমন নিপীড়ন অব্যাহত রেখেছে। নেতৃবৃন্দ ঈদের পূর্বেই পবিত্র রমাজানে কারাবন্দী বিশ্বনন্দিত মুফাসসিরে কুরআন মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, এটিএম আজহারুল ইসলাম সহ সকল জামায়াত নেতৃবৃন্দ ও দেশবরেণ্য কারাবন্দি সকল আলেম ওলামাদের এবং বিরোধী দলের নিরপরাধ নেতা-কর্মীকে মুক্তি দেওয়ার উদাত্ত আহবান জানান।

এছাড়াও নেতৃবৃন্দ মাহে রমজানের পবিত্রতা রক্ষায় সকলের কাছে নিম্নোক্ত আহ্বান জানান, মহান সৃষ্টিকর্তা আল্লাহ তায়ালা মদকে হারাম করেছেন। কোন ভালো লোক মদ্যপ হতে পারে না এবং এটাকে সমর্থনও করতে পারে না। মদকে বৈধতা দেয়ার যে পাঁয়তারা চলছে তা সাধারণ জনগণ মেনে নেবে না। অবিলম্বে এ সিদ্ধান্ত প্রত্যাহার করুন।
বিশ্বের অন্যান্য দেশে রমজান আসলে দ্রব্যমূল্য হ্রাস পায়, কমে যায়। আর বাংলাদেশে রমজান এলে দ্রব্যমূল্য বৃদ্ধি পায়। এদেশের সরকার দুষ্টের দমন না করে জনগণের দুঃখ না বুঝে সাধারণ মানুষের উপর জুলুম চালিয়ে যাচ্ছে। আমরা পবিত্র রমজানে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য সরকারে প্রতি আহবান জানাই। সেই সাথে রমজানে দিনের বেলা পানাহার থেকে বিরত থেকে পবিত্র রমজানের পবিত্রতা রক্ষা করি। সে জন্য দিনের বেলা সকল রেস্তোরাঁ-হোটেল বন্ধ রাখি। সকলে পবিত্র রমজানে রোজা রেখে আল্লাহ পাকের হুকুম পালন করি।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘এ মাসের প্রথম অংশ রহমতের, মধ্যবর্তী অংশ মাগফিরাতের ও শেষ অংশ জাহান্নাম থেকে নাজাতের। এ মাসের শেষ দশ দিনের মধ্যে রয়েছে পবিত্র লাইলাতুল ক্বদর নামে একটি বরকতময় মহিমান্বিত রাত যা হাজার মাসের চেয়েও উত্তম। এ মাসে একটি ফরজ কাজ অন্য মাসের ৭০টি ফরজের সমতুল্য। আর একটি নফল কাজ একটি ফরজ কাজের সমান সওয়াব পাওয়ার যোগ্য হয়ে যায়। এ মাস তাকওয়া ও পরস্পরের প্রতি সহানুভূতিশীলতার মাস’।
সম্প্রতি রাজধানী ঢাকাসহ সারাদেশে আইন-শৃঙ্খলার ব্যাপক অবনতি ঘটেছে। প্রায় প্রতিদিনই রাস্তা-ঘাটে, বাসা-বাড়িতে খুন, ডাকাতি, চুরি ও ছিনতাইয়ের শিকার হচ্ছে মানুষ। অপরদিকে নিয়ন্ত্রণহীন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ দিশেহারা হয়ে পড়েছে। টিসিবির ট্রাক থেকে সাধারণ মানুষকে মধ্যরাত থেকে লাইন ধরে দ্রব্যসামগ্রী কিনতে দেখা যায়। নিম্ন আয়ের মানুষ ক্রয়ক্ষমতা হারিয়ে অতিকষ্টে জীবন-যাপন করছে। অনেকে অনাহারে-অর্ধাহারে দিন পার করছে। এসব অসহায় মানুষের পাশে সাহায্য-সহযোগিতা নিয়ে দাঁড়ানোর জন্য আমরা বিত্তবানদের প্রতি আহবান জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *