তেলের দাম কমছে, সৌদি আরব যাচ্ছেন বরিস জনসন

Slider সারাবিশ্ব


ইউক্রেন যুদ্ধ শুরুর পর তেলের দাম বাড়তে শুরু করে। সেটা কমাতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে তেল উৎপাদন বাড়াতে অনুরোধ করে পশ্চিমা বিশ্ব। তবে সাফল্য আসেনি। সর্বশেষ ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনার কিছুটা পরিবেশ তৈরি হওয়ার প্রেক্ষাপটে তেলের দাম নিম্নমুখি হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে।

সোমবার ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চতুর্থ দফা আলোচনা হওয়ার কথা রয়েছে। এদিকে ব্রিটেনের দ্য টাইমস পত্রিকা জানিয়েছে, প্রধানমন্ত্রী বরিস জনসন চলতি সপ্তাহে সৌদি আরব সফর করবেন।
এসব খবরে সোমবার ব্যারেলপ্রতি তেলের দাম প্রায় চার ডলার কমেছে। গ্রিনিচ মান সময় সাতটা ৫২-তে ব্রেন্ট ক্রুড ফিউচারের দাম ছিল ১০৮.৯২ ডলার।

বিশ্ব শেয়ারবাজারেও ভালো প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। ফ্রাঙ্কফুর্ট, প্যারিস আর টোকিওর বেঞ্চমার্ক বেড়েছে। যুক্তরাষ্ট্রের এসঅ্যাণ্ডপি ফিউচার ০.৫ শতাংশ এবং ডাউ জোনস ইন্ডাস্ট্রিয়াল অ্যাভারেজ ফিউচার ০.৭ শতাংশ বেড়েছে। তবে চীনের শেনজেনে করোনা ঠেকাতে নতুন করে লকডাউন দেয়ায় হংকং ও সাংহাইয়ের শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব দেখা গেছে। হুয়াওয়েসহ চীনের বেশ কয়েকটি বিখ্যাত কোম্পানি শেনজেনে অবস্থিত। রোববার নতুন করে ৬০ জন করোনায় সংক্রমিত হওয়ায় শেনজেনে লকডাউন দিয়েছে চীন সরকার।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর তেলের দাম বাড়তে শুরু করে। সেটা কমাতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে তেল উৎপাদন বাড়াতে অনুরোধ করে পশ্চিমা বিশ্ব। কিন্তু এখন পর্যন্ত তাতে সাফল্য আসেনি। ইয়েমেন যুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং তুরস্কে সৌদি সাংবাদিক জামাল খাশগজি হত্যা ইস্যুতে পশ্চিমের সঙ্গে সৌদি আরবের সম্পর্কে বর্তমানে টানপোড়েন চলছে।

এই অবস্থায় সৌদি আরবের মন গলাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দেশটিতে সফরে যাচ্ছেন।

কিন্তু সৌদি আরবে একদিন ৮১ জনের মৃত্যদণ্ড কার্যকর করার কয়েকদিনের মধ্যে দেশটির কাছে সহায়তা চাওয়া ঠিক কিনা- এই প্রশ্নের জবাবে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ টাইমস রেডিওকে বলেন, ‘ইউরোপে যুদ্ধের কারণে বিশ্বব্যাপী যে জ্বালানি সংকট তৈরি হয়েছে, সেই সময় প্রধানমন্ত্রী ও অন্যান্য বিশ্ব নেতৃবৃন্দের সৌদি আরবের সঙ্গে আলোচনায় যুক্ত হওয়া এবং একসঙ্গে কাজ করতে চাওয়াটা যুক্তিসঙ্গত।’

নিষ্পাপ পুরুষ, নারী ও শিশুর হত্যাকারী থেকে শুরু করে বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্ত ৮১ জনের মৃত্যুদণ্ড শনিবার কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া কয়েকজন আল-কায়েদা, ইসলামিক স্টেট ও ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সমর্থনকারী বলেও জানিয়েছে ওই সংবাদ সংস্থাটি।

‍সূত্র : ডয়চে ভেলে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *