সমাধান ছাড়াই রাশিয়া-ইউক্রেনের প্রথম দিনের বৈঠক শেষ

Slider সারাবিশ্ব

ঢাক: দুই দেশের মধ্যে যুদ্ধের বিষয়ে কোনো সমাধান ছাড়ায় শেষ হলো রাশিয়া-ইউক্রেনের প্রথম দিনের বৈঠক।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াকের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা আরআইবি এবং আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা।

মাইখাইলো পোডোলিয়াকের বরাত দিয়ে জানানো হয়, প্রথম দিনের শান্তিপূর্ণ বৈঠক শেষ হয়েছে। এখন তারা নিজ নিজ দেশে ফিরে যাবেন। প্রতিটি দেশই নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসবেন।

এছাড়া আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা তাদের প্রতিবেদনে জানায়, এই বৈঠকে ইউক্রেন-বেলারুশ সীমান্তে কিয়েভ এবং মস্কোর মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা হয়েছে। উভয় পক্ষই আলোচনা চালিয়ে যেতে একমত। এছাড়া প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি আগামী ২৪ ঘণ্টাকে ইউক্রেনের জন্য ‘গুরুত্বপূর্ণ’ বলে অভিহিত করেছেন।

আল জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়, ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, রাশিয়ার হামলার গতি কমে গেছে। এছাড়া ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, বেসামরিক মৃত্যুর সংখ্যা এখন ৩৫২ জন, যার মধ্যে ১৪টি শিশু রয়েছে। আর মস্কো তার পারমাণবিক বাহিনীকে উচ্চ সতর্কতায় স্থানান্তরিত করেছে।

এর আগে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পঞ্চম দিনে দুই দেশের প্রতিনিধিদল যুদ্ধের অবসানের লক্ষ্যে শান্তি আলোচনায় বসে। ইউক্রেন-বেলারুশ সীমান্তে বেলারুশের গোমেল এলাকায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে রাশিয়ার প্রতিনিধিদলকে নেতৃত্বে ছিলেন রুশ প্রেসিডেন্টের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি। ইউক্রেনের প্রতিনিধিদলে ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেযনিকভ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *