মমতার বিদায়

Slider টপ নিউজ

image_190144.mamata

ঢাকা: বাংলাদেশে ৪৮ ঘণ্টার সফরকে নতুন সূচনা ‘ইটস্ আ নিউ বিগিনিং’ উল্লেখ করে ফিরে গেলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

শনিবার (২১ ফেব্রুয়ারি) রাত ৯টা ৪০ মিনিটে মমতা ব্যানার্জি ও তার ২১ সদস্যের সফর সঙ্গীরা এয়ার ইন্ডিয়ার ফ্লাইট-২২৯ করে ঢাকা ত্যাগ করেন।

এসময় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের বিদায় জানাতে আসেন পরর‍াষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদের কর্মকর্তারা।

তিস্তাসহ ভারত এবং বাংলাদেশের মধ্যে বিদ্যমান অমীমাংসিত বিষয়গুলোর জট খোলার আশ্বাস দিয়ে ফিরে যাওয়ার সময় কবি জীবনানন্দ দাশের কবিতা উদ্ধৃত করে বলেছেন, ‘আবার আসিব ফিরে….এই বাংলায়’।

তিস্তা সমস্যার সমাধান হতে কতটা সময় লাগতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মমতা ব্যানার্জি বলেন, তিস্তা সমস্যার বিষয়টি প্রধানমন্ত্রীর ওপর ছেড়ে দিন। আমি মনে করি, মাত্র দেড় দিনে অনেক বৈঠক হয়েছে, প্রত্যেকটাই সফল এবং খুবই ভাল হয়েছে। এ সফর দুই দেশের অর্থনীতি, উন্নয়নসহ বিভিন্ন খাতে কাজে আসবে। এর মধ্য দিয়ে নতুন অধ্যায়ের শুরু হয়েছে। এভাবে যাতায়াত করলে দুই দেশের মধ্যে নতুন দরজা খুলে যাবে, মনের দরজা খুলে যাবে। সকলকে আমন্ত্রণ জানাই, আপনারা আসুন, যাতায়াত করুন।

তিনি বলেন, আমাদের এ সফর আনেক দিন মনে থাকবে। এটি ইতিহাসের পাতায় থাকবে। বিশেষ করে একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসে পুরো বাঙালি যেভাবে শ্রদ্ধা নিবেদন করলো, কিভাবে তারা দিনটিকে অতিবাহিত করলো তা দেখতে পারলাম নিজ চোখে। এটি নিজ চোখে দেখা অনেক বড় ব্যাপার।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, বাংলাদেশের ব্যবসায়ী, সুশীল সমাজ সবার সঙ্গে দেখা হয়েছে। বঙ্গবন্ধু মিউজিয়াম দেখেছি। ৫২’র ভাষা শহীদদের স্মৃতির পাশে দাঁড়ানো সুযোগ হয়েছে। এখানকার মানুষের আতিথেয়তা তার চিরকাল মনে থাকবে বলেও উল্লেখ করেন মমতা।

এর আগে বৃহস্পতিবার রাত আটটা ৫০ মিনিটে ২১ সদস্যের প্রতিনিধি দল নিয়ে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট-২৩০ করে ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *