বন্ধ রাস্তা খুলে দেয়ার দাবিতে বিক্ষোভে নারীপুরুষের সঙ্গে অসুস্থ মুক্তিযুদ্ধা

গ্রাম বাংলা

নিজস্ব প্রতিবেদক: বন্ধ রাস্তা খুলে দেয়ার দাবিতে মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় এলাকাবাসি।গতকাল শুকবার বেলা এগারোটা দিকে গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের পশ্চিম সোনাব গ্রামে ওই মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
দীর্ঘদিনের চলাচলের রাস্তা বন্ধ করে দেয়ায় চরম বিপাকে পড়েন স্থানীয় একজন মুক্তিযুদ্ধাসহ অন্তত দশটি পরিবার। জনসার্থে চলাচলের জন্য এই রাস্তা খুলে দেয়ার দাবিতে ঘন্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।

এলাকাবাসীরা বলেন, আবুল কালাম আজাদ তার বাড়ির সামনে রাস্তাটি বন্ধ করে দেওয়ায় রোগী ও শিক্ষার্থীসহ এলাকার শত শত নারী-পুরুষের চলাচলে মারাত্মক অসুবিধা সৃষ্টি হচ্ছে। তাই বন্ধ করে দেওয়া রাস্তাটি জনগণের জন্য খুলে দেয়ার অনুরোধ জানান।ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন বলেন, দীর্ঘ দিনের চলাচলের রাস্তা বন্ধ করে সিমানা প্রাচীর নির্মাণ করেছে। বর্তমানে আমাদের চলাচলের রাস্তা বন্ধ। এখানে বসাবাসরত কোন মানুষ অসুস্থ হলেও নেয়ার কোন ব্যবস্থা নেই। একজন মুক্তিযুদ্ধা হিসেবে রাস্তার জন্য প্রশাসনের ধারে ধারে ঘুরেও কোন প্রতিকার পায়নি।

ভুক্তভোগী মো. জুয়েল মিয়া বলেন, এতগুলো মানুষের রাস্তা হঠাৎ করে উঁচু সিমানা প্রাচীর নির্মাণ করে বন্ধ করে দিয়েছে। রাস্তা খুলে দেয়ার আন্দোলন করলে ২০ নভেম্বর ২৬ জন নারী পুরুষকে আসামী করে মামলা দিয়েছে।
ভুক্তভোগী হাজেরা খাতুন বলেন, রাস্তা বন্ধ করে দেয়ার ফলে আমাদের ছেলে মেয়েরা স্কুল কলেজে যেতে কষ্ট হয়। অনেকে রাস্তা পায়ে হেঁটে তাদের মেইন সড়কে যেতে হয়।

আব্দুল সাহিদ বলেন, রাস্তার জন্য আমাদের এই মহল্লার উৎপাদিত শাকসবজি বাজারে নিয়ে বিক্রি করতে খুবই সমস্যা। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেয়ার জন্য গাড়ি আনতে পারি না। খুবই অসহায় অবস্থায় রয়েছি আমরা।

আব্দুল বারেক জানায়, এভাবে রাস্তা বন্ধ করে দেয়ার ক্ষমতা কোথাও নেই। কিন্তু সে কালাম পুলিশে চাকুরী করে বলে রাস্তা বন্ধ করলো। ভয়ে কেউ মুখ খুলে না। কয়েকদিন আগেও মামলা দিয়েছে। কাওরাইদ ইউনিয়ন পরিষদের ২নম্বর ওয়ার্ড সদস্য মো. আশরাফুল ইসলাম ঢালী বলেন, জনগণের চলাচলের সুবিধার কথা চিন্তা করে ইউনিয়ন পরিষদের বরাদ্ধ থেকে এ রাস্তাটি করে দিয়েছেন। কিন্ত গত কিছুদিন যাবৎ স্থানীয় পুলিশ সদস্য আবুল কালাম আজাদ জনগণের চলাচলের রাস্তাটি বন্ধ করে দিয়েছে। এতে করে পার্শ্ববর্তী স্কুল, মাদ্রাসার শিক্ষার্থীসহ এলাকার শত শত লোকজনের চলাচলে অসুবিধা হচ্ছে।

অভিযুক্ত পুলিশ সদস্য আবুল কালাম বলেন, এটি আমার ক্রয়কৃত জমি। এই রাস্তা ছাড়াও আমার বাড়ির দক্ষিণ পাশ দিয়ে চলাচলের জন্য আরেকটি রাস্তা রয়েছে।

কাওরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ্যাড আজিজুল হক আজিজ বলেন, স্থানীয় সাংসদের নির্দেশনায় মুক্তিযুদ্ধাসহ বেশ কয়েকটি পরিবারের লোকজনের চলাচলের সুবিধার জন্য রাস্তা করে দেয়া হয়েছে। কিন্তু সম্প্রতি রাস্তাটির প্রবেশ মুখে সিমানা প্রাচীর নির্মাণ করে বন্ধ করে দেয়া হয়েছে। এবিষয়ে প্রতিবাদ করলে অভিযুক্ত আবুল কালাম আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। মানববন্ধনে মুক্তিযুদ্ধা, স্কুলশিক্ষার্থীসহ এলাকার শত শত নারী-পুরুষ অংশগ্রহণ গ্রহণ করেন।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মো. তরিকুল ইসলাম বলেন, সরেজমিনে রাস্তাটি দেখে জনস্বার্থে রাস্তাটি খুলে দেওয হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *