বোরো ধান সিদ্ধ-শুকানোয় ব্যস্ত সময় পার করছে মাখল গ্রামের কৃষাণীরা

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


রাতুল মন্ডল নিজস্ব প্রতিবেদকঃ সোনালী ফসল ঘরে তুলতে রাত জেগে খড়দিয়ে ধান সিদ্ধ করে সকাল থেকে ধান শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছে মাখল কালদাইড় গ্রামের কৃষাণীরা।

রাত-দিন পরিশ্রম করেও যেন ক্লান্তি নেই তাদের। নিজ ক্ষেতের ধান ঘরে তোলার আনন্দে ভাসছে তারা। আগের দিনে ধান শুকানোর জন্য কৃষকরা সমতল জমির ঘাস পরিস্কার করে গোবর আর মাটি দিয়ে লেপন করে খলা তৈরি করতো। সেখানে কৃষাণীরা সারাদিন ধান শুকাতো।

এখন আর আগের মতো তৈরি করা খলা চোখে পড়ে না। বড় মাঠে বা ছোট একটু সমতল জায়গায় চট বা ত্রিপল বিছিয়ে ধান শুকানোর কাজ করেন কৃষাণীরা। এতে করে ঝড় বৃষ্টিতে ধানের কোন ক্ষতি হয় না। স্বল্প সময়ের মধ্যে তারা ধান গুছিয়ে নিরাপদ স্থানে নিয়ে যেতে পারে।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার নিগুয়ারী ইউনিয়নের বিল মাখল কালদাইড় গ্রামে দেখা যায়, কয়েকজন গৃহবধূ রাতে দলবেঁধে একসাথে ধানের খড়দিয়ে ধান সিদ্ধ করছে।

কৃষাণী খোশনাহার’র সাথে কথা হয়। তিনি বলেন, এবার আমাদের তিন বিঘা জমিতে বোরো ধানের চাষ করেছি। গতবারের চেয়ে এ বছর ফলন ভাল হয়েছে। দু’দিন যাবত জমির ধান কাটা শুরু হয়েছে। সারা রাত জেগে আমরা দুই বিঘা জমির ধান সিদ্ধ করেছি। সকালে বস্তায় করে মাঠে নিয়ে নেট বিছিয়ে শুকাতে দিব। আকাশের অবস্থা ভাল আছে, সারাদিনে সব ধান শুকিয়ে যাবে। পরে মিলে ধান ভাঙাবো, আগামী বছর বোরো ধান আসা পর্যন্ত আমাদের আর কোন চিন্তা নাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *