সংলাপই সমাধানের একমাত্র পথ

Slider রাজনীতি

chowdhury_sm_282852561

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী
ঢাকা: সব রাজনৈতিক দলের অংশগ্রহণে কার্যকর সংলাপই চলমান রাজনৈতিক অচলাবস্থা থেকে উত্তরণের একমাত্র পথ বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

শনিবার (৩১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে গুড গভর্নেন্স ফোরাম আয়োজিত ‘বর্তমান রাজনৈতিক সংকট উত্তরণে জাতীয় সংলাপ’-এ প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বদরুদ্দোজা চৌধুরী বলেন, তিনি যদি পার্বত্য চট্টগ্রামকে শান্ত করতে সন্তু লারমার সঙ্গে আলোচনায় বসতে পারেন, তবে দেশের চরম সংকটে এখন সংলাপে বসতে পারবেন না কেন? চলমান সংঘাতময় পরিস্থিতি বন্ধ করার জন্য সংলাপসহ সব ধরণের পদক্ষেপ নেওয়ার জন্য সরকার ও বিএনপিকে আহ্বান জানাচ্ছি।

সাবেক এ রাষ্ট্রপতি বলেন, খালেদার বাসার বিদ্যুৎ, গ্যাস ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া অত্যন্ত জঘন্য ও নিকৃষ্ট কাজ। এটা আমাদের রাজনৈতিক কলষ্ক। পৃথিবীর কোনো দেশে এমন উদাহরণ নেই।

তিনি বলেন, দেশের এ অবস্থায় যদি জনগণ জেগে উঠে, তবে এর সমাধান হবে। কিন্তু মানুষ রাজপথে নামছে না বুলেটের ভয়ে। তাই অনশন ও প্রতিবাদের মাধ্যমে সমাধান চাইতে হবে দেশবাসীকে।

জ্যেষ্ঠ এ রাজনীতিক বলেন, ‘১৬ কোটি মানুষকে নিয়ে ছিনিমিনি খেলবেন না। সহিংসতা পরিহার করে অবিলম্বে সংলাপে বসুন।’

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, রাজনৈতিক সহিংসতা এমন পর্যায়ে পৌঁছে গেছে যে এসএসসি পরীক্ষার্থীরা নিরাপদে বাড়ি ফিরবে এমন গ্যারান্টি নেই। অবরোধের একমাস পেরিয়ে গেলেও সংলাপের কোনো লক্ষণ নেই।

সরকারের উদ্দেশে তিনি বলেন, সমাধানের জন্য বসুন, কথা বলুন এবং সংলাপ করুন। আর যদি না করেন তবে যে কোনো ধরণের অসাংবিধানিক পরিণতির জন্য অপেক্ষা করুন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- সাবেক মন্ত্রী ড. মিজানুর রহমান শেলী, সাবেক প্রতিমন্ত্রী গোলাম সারওয়ার মিলন, আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, ঢাবি অধ্যাপক সুকমল বড়ুয়া, অ্যাডভোকেট তাসনিম রানা প্রমুখ।

সংগঠনের আহ্বায়ক বিচারপতি সিকদার মকবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন ইফতেদার আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *