পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলন তিস্তা চুক্তি ঝুলে থাকা, সীমান্ত হত্যা বন্ধ না হওয়ায় হতাশা

Slider জাতীয়


ঝুলে থাকা তিস্তার পানি বণ্ঠন বিষয়ে ভারতের অভ্যন্তরীন আলাপ আলোচনায় দৃশ্যমান অগ্রগতি না হওয়া এবং সীমান্ত হত্যা বন্ধে দিল্লির সুনির্দিষ্ট অঙ্গীকার সত্ত্বেও তা চলমান থাকায় হতাশ বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভার্চুয়াল সামিট পরবর্তী সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ হতাশা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশী হিসেবে এসব ঘটনা আমাকেও হতাশ করে। মন্ত্রী জানান, প্রায় সোয়া ঘণটার ওই ভার্চুয়াল সম্মেলনে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট প্রায় সব ইস্যুতে কথা হয়েছে। এখানে অত্যন্ত গুরুত্বের সঙ্গে আলোচনা হয়েছে সীমান্ত হত্যা বন্ধ এবং ভারতের সঙ্গে অমীমাংসিত বিষয়গুলো নিয়ে। ভারতের প্রধানমন্ত্রী দ্রুততম সময়ের মধ্যে তিস্তা চুক্তি সইয়ের আশ^াস দিয়েছেন। একইসঙ্গে সীমান্ত হত্যা শূণ্যের কোটায় নামিয়ে আনার আশ^াস পুর্ণব্যক্ত করে বলেছে, তিনি সীমান্তবাহিনীকে এ সংক্রান্ত নির্দেশনা দেবেন।
মন্ত্রী বলেন, সীমান্ত হত্যায় ভারত একতরফাভাবে দায়ী নয়।

বাংলাদেশি কিছু দুষ্ঠু ব্যবসায়ী ভারতীয়দের সহায়তায় রাতের আঁধারে নানা রকম অনৈতিক কর্মকা- করে। অনেক সময় তাদের হাতে অস্ত্রও থাকে। তারা সীমান্ত বাহিনীকে আক্রমণ করে। তার প্রেক্ষিতে গুলির ঘটনা ঘটে। আমরা এসব অপরাধীদের দমনে যৌথ টহল ও যৌথ সীমান্ত ব্যবস্থাপনায় জোর দিচ্ছি। আশা করছি তা কমে আসবে। আজ সকালে বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে ভার্চুয়াল সামিট অনুষ্ঠিত হয়। এতে দ্বিপাক্ষিক বিষয়ে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন দুই প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *