৫১ জেলা লকডাউন: মনের কাছে দেহ থেকে দূরে সকলেই

Slider জাতীয় ফুলজান বিবির বাংলা

ঢাকা: বিশ্ব মহামারীতে ২০৫ দেশের মধ্যে বাংলাদেশও আজ আক্রান্ত। মরণঘাতি করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে মানুষ এখন ঘরবিন্দ। ২৬ দিন যাচ্ছে মানুষ বের হতে পারছে না। এই অবস্থায় প্রতিদিনই করোনার আক্রমন বাড়ছে। বাড়ছে মৃত্যুর সংখ্যা এবং অংক বড় হচ্ছে আক্রান্তের সংখ্যাও। বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে ৫১ জেলা লকডাউন করা হয়েছে। বাকী আছে ১৩ জেলা। এই কয়েকটি জেলা লকডাউন ঘোষণার বাকী থাকলেও দৃশ্যত আক্রান্ত হয়ে গেছে পুরো বাংলাদেশ।। স্থল জল ও আকাশ পথ বন্ধ আমাদের। বলা যায়, পৃথিবী থেকে বিচ্ছিন্ন বাংলাদেশই শুধু নয় সকল দেশ পরস্পর থেকে বিচ্ছিন্ন। বাংলাদেশে এই বিচ্ছন্নতার ২৬দিন গেলো।

খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশ পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়েছে বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে রক্ষার জন্য। বর্তমানে দেশ থেকে দেশ বিচ্ছিন্ন। জেলা থেকে জেলা বিচ্ছিন্ন। উপজেলা থেকে উপজেলা বিচ্ছিন্ন। আ্রক্রান্তের মাত্রা ভেদে কোথাও কোথাও ইউনিয়ন থেকে ইউনিয়নও বিচ্ছিন্ন হয়েছে। তবে বাড়ি থেকে বাড়ি বিচ্ছিন্ন তো আগেই হয়েছে। এই বিচ্ছিন্নতা আমাদেরকে নতুনভাবে বাঁচানোর পথ দেখাবে এই আশাই সকলের।

বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৩৪ হাজার ৪২৫ জন; মৃতের সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ২৬১— জনস হপকিন্স ইউনিভার্সিটি

বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে বেশি প্রভাবিত মহাদেশের তালিকায় শীর্ষে উঠে এলো ইউরোপ। বুধবার রাত পর্যন্ত ইউরোপেই ১০ লাখের সীমা ছুঁয়ে ফেলল আক্রান্তের সংখ্যা। যা গোটা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যার প্রায় অর্ধেক। বুধবার রাত পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, ইউরোপে আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ৩ হাজার ২৮৪। আর মৃতের সংখ্যা ৮৪ হাজার ৪৭৫। অন্যদিকে গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা হয়েছে ২০ লাখ ৩৫ হাজার। মৃত্যু হয়েছে ১ লাখ ৩০ হাজার জনের। যদিও এই পরিসংখ্যান পুরোপুরি সঠিক নয় বলেই মনে করা হচ্ছে। কারণ পর্যাপ্ত টেস্ট কিটের অভাবে অনেক দেশই শুধুমাত্র গুরুতর উপসর্গ থাকা রোগীদেরই পরীক্ষা করছে।

ইউরোপের যে দেশগুলোতে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ পেরিয়েছে সেগুলি হলো স্পেন (১ লাখ ৭২ হাজার ৫৪১), ইতালি (১ লাখ ৬২ হাজার ৪৮৮), ফ্রান্স (১ লাখ ৪৩ হাজার ৩০৩) এবং জার্মানি (১ লাখ ২৭ হাজার ৫৮৪)। এদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ব্রিটেন। সেখানে আক্রান্তের সংখ্যা ৯৩ হাজার ৮৭৩। তবে দিনপ্রতি নতুন করে আক্রান্তের সংখ্যার নিরিখে বর্তমানে সবার উপরে রয়েছে ব্রিটেন। এই পরিস্থিতিতে চাপে পড়ে দেশের নার্সিংহোমগুলোর কয়েক হাজার রোগী এবং চিকিৎসাকর্মীর করোনা পরীক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছে বরিস জনসনের সরকার। প্রশাসন জানিয়েছে, এবার থেকে নার্সিংহোমগুলিতে কোননো আবাসিক রোগী বা চিকিৎসাকর্মীর শরীরে করোনার উপসর্গ দেখা দিলে তাকে প্রয়োজনীয় পরীক্ষা করা হবে। এরই মধ্যে ভারত থেকে পাঠানো ২৮ লক্ষ প্যারাসিটামল ট্যাবলেটের প্যাকেট ওষুধের দোকান এবং সুপার মার্কেটগুলিতে সরবরাহ করা শুরু হয়েছে ব্রিটেনে। ওই ট্যাবলেট পাঠানোর জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানিয়েছে বরিস জনসনের সরকার।

বাংলাদেশ পরিস্থিতি

স্বাস্থমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় ডাক্তার সহ আরো ৪জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে মৃত্যুর সংখ্যা ৫০ । একই সঙ্গে গত ২৪ ঘন্টায় ১৭৪০ টি নমুনা পরীক্ষা করে ২১৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এই নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১২৩১।

২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ২১৯
মোট আক্রান্ত ১২৩১
হাসপাতালে চিকিৎসাধীন ৩২
সুস্থ হয়ে বাড়িতে ৪২
প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ২১৩২
হোম কোয়ারেন্টাইন ২৬৭৫২
আইসোলেশন ৩৮৩
মোট মৃত্যু ৫০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *