প্রতিবছর পাঁচ লাখ প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকের প্রয়োজন হয়

টপ নিউজ
image_164210.2প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়কমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন আজ বলেছেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা পুনরুদ্ধারের পরিপ্রেক্ষিতে প্রতি বছর ছয় থেকে সাত লাখ বাংলাদেশি নাগরিকের জন্য বৈদেশিক কর্মসংস্থান প্রত্যাশা করছে সরকার। নগরীর কাকরাইলে প্রবাসী কল্যাণ ভবনে এক প্রেস কনফারেন্সে বক্তৃতাকালে মন্ত্রী আরো বলেন, বিশ্ব অর্থনৈতিক মন্দা পুনরুদ্ধার হচ্ছে বলে জনশক্তি রপ্তানির ব্যাপক প্রবৃদ্ধি প্রত্যাশা করা হচ্ছে এবং এ জন্য প্রতিবছর সাড়ে চারে লাখ থেকে সাড়ে পাঁচ লাখ প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকের প্রয়োজন। মন্ত্রী বলেন, আগামীকাল সারা দেশে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক অভিবাসন দিবস পালন করা হবে। এ দিবস পালন উপলক্ষে আগামীকাল নগরীর মানিক মিয়ার এভিনিউতে সকাল ৮টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা করবে মন্ত্রণালয়।
মন্ত্রী বলেন, বর্তমানে ৯০ লাখ বাংলাদেশি নাগরিক বিদেশে কাজ করছে। এর মধ্যে ২০০৯ সাল থকে ২০১৩ সাল পর্যন্ত আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ১৬০টি দেশে পাঠিয়েছে ২৪ লাখ ৫১ হাজার ৯৩ জনশক্তি। মোশাররফ বলেন, বিপুলসংখ্যক শ্রমিককে প্রশিক্ষণ ওয়ার জন্য সরকার সারা দেশে ৪৭টি ভোকেশনাল ট্রেনিং সেন্টার এবং চারটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউট স্থাপন করেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে মন্ত্রণালয় ৪০০ উপজেলা পর্যায়ে ভোকেশনাল ট্রেনিং সেন্টার স্থাপনের জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে। মোশাররফ বলেন, র‌্যালির পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে জনশক্তি রপ্তানির ওপর একটি প্রামাণ্য অনুষ্ঠান দেখানো হবে।
দুপুর আড়াইটায় সেখানে সেমিনার এবং বিকেল ৩টায় এ দিবস উপলক্ষে একটি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। মন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে ২০১৩ সাল সময়ের মধ্যে বাংলাদেশ ৬১ দশমিক ৯০ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পেয়েছে। এটা বিএনপি-জামায়াত আমলের চেয়ে ৪৩ দশমিক ৫৪ ভাগ বেশি। প্রবাসী কল্যাণ সচিব খন্দকার এম ইফতেখার হায়দার এবং সংশ্লিষ্ট সিনিয়র কর্মকর্তারা প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন। মন্ত্রী আরো বলেন, অবৈধ ভিসা ব্যবসা ও সংশ্লিষ্ট অপরাধ দমনে সরকার বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসন বিধি-২০১৩ বিধি প্রণয়ন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *