আইএসকে পর্যুদস্ত করতে পারবো কি? : জেনারেল অ্যালেন

সারাবিশ্ব

image_162532.2বুধবার Woodrow Wilson Center এ আইএস কে মোকাবিলা করতে আন্তর্জাতিক জোটে প্রেসিডেন্ট বারাক ওবামার বিশেষ দূত জেনারেল জন অ্যালেন ওই অঞ্চলে যুক্তরাষ্ট্র এবং সহযোগী রাষ্ট্রগুলোর কৌশল নিয়ে বক্তব্য রাখেন এবং উপস্থিত বিশেষজ্ঞদের প্রশ্নের উত্তর দেন। জেনারেল অ্যালেন এর আগে পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন এবং তিনি আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের শীর্ষ কমান্ডারের দায়িত্ব ও সম্পাদন করেন।
বর্তমানে প্রেসিডেন্ট ওবামার দূত হিসেবে তিনি বিশ্বের ৬০টিরও বেশি দেশের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলছেন যারা ওই ইসলামিক স্টেটের জঙ্গিদের হুমকি মোকাবিলায় একজোট হয়েছে। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের আনিস আহমেদ। স্টুডিওতে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দারের সঙ্গে তিনি ওই বক্তব্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
তিনি বলেন জেনারেল জন অ্যালেনের বক্তব্যের মূল বিষয় ছিল, Can we ultimately defeat ISIL, মানে শেষ পর্যন্ত আমরা আইএসকে পর্যুদস্ত করতে পারবো কি? এই অনুষ্ঠানটি পরিচালনা করেন Woodrow Wilson Center সভানেত্রী এবং পরিচালক জেইন হারম্যান। তিনি বলেন যে জঙ্গি মোকাবিলার জন্যে গঠিত এই জোটের ব্যাপারে তাকে বিভিন্ন রকম কাজ করতে হচ্ছে। প্রথমত এই জোটকে সুদৃঢ় করার কাজ তাকে করতে হচ্ছে। ৬২টি রাষ্ট্র এবং বিভিন্ন দেশের সঙ্গে সমন্বয় করাই তার প্রধান কাজ।
তিনি বলেন এরা সবাই একত্রিত হয়েছেন কারণ তারা মনে করেন যে আইএস (যাদেরকে এখন দাঈশ অর্থাৎ আল দাওলা আল ইসলামিয়া ফি ইরাক ওয়া আল শাম বলা হচ্ছে) যে সংকট সৃষ্টি করেছে সেটা গোটা অঞ্চলের জন্যে সংকট সৃষ্টি করেছে, বিশেষত ইরাক এই সংকটে খণ্ডিত হতে পারে এই আশঙ্কাটিও কাজ করছে। তিনি বলেন যে জোটের সদস্যরা আইএসবিরোধী এই জোটে কি ভূমিকা পালন করতে পারে এবং তাদের কি অবদান থাকতে পারে সেটার দিকে ও নজর দেওয়া তাঁর দায়িত্ব। তিনি তাঁর বক্তব্য, তাঁদের মিশনের বিষয়গুলো বিস্তারিত তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *