গ্যাস সংকটে ৪০ শতাংশ উৎপাদন ব্যাহত: বিকেএমইএ সভাপতি

অর্থ ও বাণিজ্য

ousmanগ্যাস সংকটে ৪০ শতাংশ উৎপাদন ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন নিট পোশাকশিল্প মালিকদের সমিতি বিকেএমইএ’র সভাপতি এ. কে. এম সেলিম ওসমান।
শনিবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিকেএমইএ আয়োজিত ‘গ্লোবাল বায়ার্স ইনফরমেশন ডাইরেক্টরি’র মোড়ক উন্মোচন ও বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

নিটওয়্যার পণ্যের রপ্তানি প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বিকেএমইএ’র সভাপতি বলেন, ২০১৩-১৪ অর্থবছরে তাদের ১.০১ শতাংশ রপ্তানি বৃদ্ধি পেয়েছে। ইউরোপ আমেরিকা ছাড়াও তারা নতুন বাজার সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। রাশিয়া, জাপান এবং মালয়েশিয়ায় নতুন বাজার সৃষ্টি হয়েছে। ভবিষ্যতে কোরিয়ায়ও বাজার সৃষ্টি হতে যাচ্ছে। তবে গ্যাস সংকটে ৪০ শতাংশ উৎপাদন ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, এ মাসেই তাদের সমিতির ১৮ বছর পূর্ণ হয়েছে। এখানে ২ হাজারেরও বেশি সদস্য রয়েছে। তবে তারা আরো উদ্যোক্তা বাড়াতে চান।

এই সমিতিতে নিট পোশাকশিল্প রপ্তানি করে না এমন কোনো মালিক সদস্য নয় বলে জানান তিনি।

তাদের সমস্যাগুলো উল্লেখ করে তিনি বলেন, তাদের অন্যতম সমস্যাগুলোর মধ্যে রয়েছে পানি, বিদুৎ ও গ্যাস সংকট। তবে গ্যাস সংকটই অন্যতম সমস্যা।

এ সময় তিনি বলেন, নারায়ণগঞ্জে অধিকাংশ নিটওয়্যার কারখানা রয়েছে। যেখানে সাত লাখ শ্রমিক কাজ করে। সেখানে একটি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা জরুরি। এই এলাকায় একটি হাসপাতাল স্থাপনেরও দাবি জানান নারায়ণগঞ্জ-৪ আসনের এই সংসদ সদস্য।

তার দাবির প্রতি সম্মতি জানিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ওই এলাকায় হাসপাতালসহ আধুনিক শিল্পাঞ্চল গড়ে তোলা হবে। নারায়ণগঞ্জের মদনগঞ্জে তিন নদীর মোহনায় প্রায় ১০০০ বিঘার শান্তিচরে নিটপল্লী স্থাপনে বিকেএমইএ’র প্রস্তাব দ্রুত বাস্তবায়নের আশ্বাস দেন তিনি।

বিকেএমইএ’র সভাপতি এ. কে. এম সেলিম ওসমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান, বিকেএমইএ’র সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *