সরিষা আবাদে বাম্পার ফলনের আশা কৃষকদের

কৃষি, পরিবেশ ও প্রকৃতি

sorisa_pic-_46552শেরপুর: শেরপুরের কৃষকরা সরিষা আবাদে এবার বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন। জেলা সদরসহ ৫ উপজেলায় প্রায় ৮ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হলেও সদর উপজেলায় অধিক ফলনের আশা করছেন তারা।
শেরপুর জেলার ৫ উপজেলাতেই কমবেশি সরিষার আবাদ হলেও বিশেষ করে সদর উপজেলা এবং নকলা উপজেলার চরাঞ্চলের বিস্তীর্ণ মাঠ জুড়ে হলুদ বর্ণে ছেয়ে গেছে। ওইসব এলাকার চরাঞ্চলের বিস্তীর্ণ মাঠ দু’চোখ যতদূর যায়- ততদূর হলুদ আর হলুদ রঙে ভরপুর। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় এবার ৭ হাজার ৫২০ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। এর মধ্যে সদরে ২ হাজার ৭শ’ হেক্টর, নকলায় ১ হাজার ৫২৫ হেক্টর, নালিতাবাড়ীতে ২ হাজার ৩৫০ হেক্টর, শ্রীবর্দীতে ৪২৫ এবং ঝিনাইগাতী উপজেলায় ২৭৭ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে।
জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক ডক্টর আব্দুস সালাম জানান, আমন আবাদের পরে ও বোরোর আবাদের আগে এই মাঝামাঝি সময়ে পতিত পড়ে থাকা জমিতে এই সরিষা আবাদ কৃষকদের বাড়তি আয়ের সহায়ক ভূমিকা পালন করেছে। এ বছর নকলা উপজেলার চন্দ্রকোনা এলাকার কৃষকরা আলু আবাদে ঝুঁকে পড়ায় অন্য বছরের তুলনায় সরিষার আবাদ কম হলেও অন্যান্য উপজেলায় সরিষার আবাদ বেশি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *