সৌদি আরবে এমআরপি এনরোলমেন্টের প্রস্তুতি সম্পন্ন

সারাবিশ্ব

IRIS_riyadh

আমীন মোহাম্মদ

সৌদি আরব করেসপন্ডেন্ট

রিয়াদঃ আন্তর্জাতিক সিভিল এভিশেয়নের শর্ত অনুযায়ী ২০১৫সালের ৩১মার্চের মধ্যে সবাইকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দেয়ার জন্য বাংলাদেশ সরকার অনুমোদিত মালয়েশিয়া ভিত্তিক আউটসোর্সিং কোম্পানী আইরিশ(IRIS)তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

বর্তমানে পরীক্ষামূলক কার্যক্রম চললেও আগামী এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে পুরোদমে কাজ শুরু করবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ।

রিয়াদে কর্মরত আইরিশের কো-অর্ডিনেটর (সমন্বয়কারী) সামি আল বশির বাংলানিউজকে বলেন, দ্রুত এবং সহজে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদেরকে মেশিন রিডেবল পাসপোর্ট(এমআরপি) দেয়ার জন্য আমাদের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রিয়াদের বাংলাদেশি অধ্যুষিত এলাকা বাথার সামসিয়া প্লাজার ৪র্থ তলায় সুবিশাল অফিস ছাড়াও সৌদি আরবে বাংলাদেশি অধ্যুষিত ৫টি শহরে আমাদের অফিস চুড়ান্ত করা হয়েছে।
তিনি আরও বলেন, দক্ষ জনবল, ডিজিটাল সিরিয়াল সিষ্টেম, নারী-পুরুষদের আলাদা কাউন্টার এবং অপেক্ষমান বাংলাদেশিদের বসার জন্য বিশাল স্পেসসহ সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। টেকনিক্যাল কোন ক্রুটি আছে কিনা যাচাইয়ের জন্য পরীক্ষামূলক এমআরপি এনরোলমেন্ট কাজ চলছে বলেও জানান সামি আল বশির।
শনিবার (৬নভেম্বর) রিয়াদ বাংলাদেশ দূতাবাসের উপ মিশন প্রধান মোহাম্মদ আইয়ুবের একটি প্রতিনিধিদল বাথাস্থ আইরিশ অফিস পরিদর্শন করেন।

উপ মিশন প্রধান মোহাম্মদ আইয়ুব বাংলানিউজকে বলেন, তাদের প্রস্তুতি সন্তোষজনক। খুব শীঘ্রই আইরিশ কাজ শুরু করতে পারবে বলেও জানান তিনি।
তিনি আরও বলেন, সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশিদেরকে সেবা দেয়ার জন্য রিয়াদের বাহিরেও অফিস করার জন্য আইরিশকে প্রস্তাব করেছি তারা আমাদের প্রস্তাবে রাজি হয়েছেন।

IRIS_riyadh2

কাউন্সিলর (পাসপোর্ট) খাইরুল আলম, কাউন্সিলর মনিরুল ইসলাম, আইরিশের কো-অর্ডিনেটর সামি আল বশির, মোস্তফা কামাল এসময় উপস্থিত ছিলেন।

বিস্তারিত জানা যাবে http://www.bdmrp.com/ ওয়েবসাইট থেকে।
রিয়াদের বাহিরে আইরিশের অন্য পাঁচটি অফিস হলো জেদ্দা, মদীনা, দাম্মাম, বুরাইদা এবং খামিশ মোশায়েত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *