মার্কিন সেনাবাহিনীতে যৌন হয়রানি নিয়ে প্রতিবেদন প্রকাশ

সারাবিশ্ব

image_159221.aমার্কিন সেনাবাহিনীতে যৌন হয়রানির ঘটনার নানা দিক তুলে ধরে এক প্রতিবেদন প্রকাশ করেছেন বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল। গতকাল বৃহস্পতিবার তুলে ধরা ওই প্রতিবেদনে বলা হয়েছে, এক সমীক্ষায় তাঁরা জানতে পেরেছেন যে, অভিযোগ দায়েরকারীদের মধ্যে অন্তত ৬০ ভাগেরও বেশি মানুষ পরবর্তীতে বিভিন্ন প্রতিহিংসার শিকার হন।
যৌন হয়রানি ও অপ্রত্যাশিতভাবে যৌন স্পর্শের অভিযোগ এনে ২০১৪ সালে মোট ১৯ হাজার মামলা করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রাথমিক এই প্রতিবেদনে। তবে, এই সংখ্যাটি আগের দুই বছরের তুলনায় প্রায় ২৫ ভাগ কম। মার্কিন সেনাবাহিনী থেকে যৌন হয়রানির ঘটনা নির্মূল করতে হলে অভিযোগ দায়েরকারীরা যেন পরে কোনও প্রকার প্রতিহিংসা বা আক্রোশের শিকার না হন- সে বিষয়টিও নিশ্চিত করার জন্য পেন্টাগনকে তাগিদ দিয়েছেন হেগেল।
এদিকে যৌন হয়রানির অভিযোগে একজন কর্মকর্তার সম্মানসূচক উপাধি বাতিল করেছে মার্কিন নৌবাহিনী। বিল কসবি নামের ওই কর্মকর্তাকে ২০১১ সালে চিফ পেটি অফিসার উপাধিতে ভূষিত করা হয়। ৭৭ বছর বয়সি কসবির বিরুদ্ধে অনেকগুলো যৌন হয়রানির অভিযোগ ওঠে। তবে তাঁর আইনজীবী বলেছেন, কসবির বিরুদ্ধে আনা অভিযোগগুলো নিন্দনীয় ও মানহানিকর।
যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল বলেছেন, মার্কিন সেনাবাহিনীতে দীর্ঘ দিন ধরে চলে আসা যৌন হয়রানির বিরুদ্ধে চলমান লড়াইয়ে যথেষ্ট অগ্রগতি হয়েছে। কেননা আগের চেয়ে বেশি সংখ্যক মানুষ এখন অভিযোগ আকারে দায়ের করছেন তাঁদের নিজেদের হয়রানির কথা। সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *