বাগদাদির ‘মেয়ে ও প্রাক্তন স্ত্রী’ লেবাননে

সারাবিশ্ব

SAWAS-1417708772ডেস্ক রিপোর্ট : ইসলামিক স্টেটের (আইএস) প্রধান নেতা আবু বরক আল বাগদাদির ছোট মেয়ে ও প্রাক্তন স্ত্রী লেবাননে আছেন। তাদের ডিএনএ পরীক্ষা থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
বুধবার লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী নোহাদ মাচনুক এ তথ্য জানিয়েছেন। সেদেশের টেলিভিশন চ্যানেল এমটিভিকে নোহাদ মাচনুক জানিয়েছেন, বাগদাদির প্রাক্তন স্ত্রী জেল হাজতে আছেন। তার সঙ্গে তার সন্তানরাও আছে।
বৃহস্পতিবার বিবিসি ও আলজাজিরা অনলাইনে এ খবর জানানো হয়েছে।
মঙ্গলবার লেবাননের সেনাবাহিনী দাবি করে, তারা বাগদাদির স্ত্রী ও ছেলেকে সিরীয় সীমান্তের অদূরে একটি স্থান থেকে কয়েকদিন আগে গ্রেফতার করেছে। কিন্তু গ্রেফতার হওয়া নারীর বিষয়ে ইরাক ভিন্ন তথ্য দেয়। লেবাননের সেনাবাহিনীর হাতে গ্রেফতার হওয়া নারীর সঙ্গে বাগদাদির বিয়ে হয়নি বলে জানায় দেশটি।
ইরাক আরো জানায়, সাজা আল দুলাইমা নামের ওই নারী সিরিয়ায় সরকারবিরোধী যুদ্ধে লিপ্ত জঙ্গিগোষ্ঠী আল নুসর ফ্রন্টের একজন জ্যেষ্ঠ সদস্যের মেয়ে। সম্ভবত তিনি এর আগে সিরিয়ার সরকারি বাহিনীর হাতে বন্দি হয়েছিলেন। গত মার্চে আল নুসর ফ্রন্টের সঙ্গে সিরিয়া সরকারের বন্দি বিনিময়ের সুযোগে সাজা আল দুলাইমা ছাড়া পান।
নোহাদ মাচনুক এমটিভিকে জানান, দুই সপ্তাহ আগে সীমান্ত এলাকা থেকে সাজা আল দুলাইমা দুই ছেলে ও এক মেয়েসহ সেনাবাহিনীর হাতে গ্রেফতার হন।
‘দুলাইমা এখন বাগদাদির স্ত্রী নন। তার তিনবার বিয়ে হয়েছে। প্রথমবার এক ইরাকির সঙ্গে তার বিয়ে হয়। ওই ঘরে দুলাইমার দুই ছেলে জন্ম নেয়।’
‘ছয় বছর আগে বাগদাদির সঙ্গে তার দ্বিতীয় বিয়ে হয়। মাত্র তিন মাস স্থায়ী ছিল তাদের সংসার। সেসময় তিনি এক মেয়ের মা হন। তবে বর্তমানে তিনি এক ফিলিস্তিনির স্ত্রী এবং গর্ভবতী।’
লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী নোহাদ জানান, আমরা বাগদাদির মেয়ে ও স্ত্রীর ডিএনএ পরীক্ষা করে নিশ্চিত হয়েছি, এই নারীই বাগদাদির স্ত্রী ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *