সৌদি প্রবেশে নতুন নির্দেশনা

Slider সারাবিশ্ব

সৌদি আরবে প্রবেশে এখন থেকে করোনার টিকার সার্টিফিকেট, পিসিআর নেগেটিভ সনদ দেখাতে হবে।

সোমবার (২১ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে। এতে আরও বলা হয়, এখন থেকে সৌদি প্রবেশে বিদেশি নাগরিকদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

এদিকে, গর্ভবতী নারীদের সুরক্ষায় নতুন আইন পাস করেছে সৌদি আরব। আখবার সৌদিয়া পত্রিকা জানায়, সৌদি আরবে অন্তঃসত্ত্বাদের ক্ষতি করা বা কোনো ধরনের আঘাতের ফলে তার গর্ভের ভ্রূণ নষ্ট হয় এমন কোনো কাজ প্রমাণিত হলে দোষী ব্যক্তিকে শাস্তি হিসেবে ৫ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ৩ লাখ রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে।

সৌদি আরবে নারীদের প্রাণের ঝুঁকিতেই গর্ভপাতের অনুমতি দেওয়া হয়। এ ছাড়া গর্ভপাতের জন্য নারীর স্বামীর অনুমতি প্রয়োজন হয়।

এর আগে সৌদি আরবে ২৪ ঘণ্টায় ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যাদের মধ্যে সাত ইয়েমেনি ও এক সিরীয় নাগরিক রয়েছেন। দেশটির বিচার প্রক্রিয়া নিয়ে যখন বিতর্ক শুরু হয়েছে তখন গর্ভবতী নারীদের নিরাপত্তা বিধানে এমন সিদ্ধান্ত নেওয়া হলো।

২০১৯ সালে ৩৭ সৌদি নাগরিকের শিরশ্ছেদ করা হয়েছিল। তাদের অধিকাংশই ছিল সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের। ২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার পর সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *