মহাকাশে সুব্যবস্থা হচ্ছে ইতালিয় কফির

লাইফস্টাইল

cofyমহাকাশে বসে স্বাদ মিলবে ইতালির বিখ্যাত কফির। শুনতে অবাক লাগলেও ইতালিয়দের কফি প্রেম ছুতে যাচ্ছে মহাকাশকেও। মহাকাশে কফির সুব্যবস্থা করছে বিশ্বখ্যাত কফি নির্মাতা লাভাৎসা ও ইঞ্জিনিয়ারিং ফার্ম আর্গোটেক।
ইতালিয়ানদের কফিপ্রেম জগদ্বিখ্যাত, কফি ছাড়া দিন শুরু করার কথা তারা ভাবতেই পারেননা। দেশে কিংবা বিদেশে, সকালের শুরুটা ধোঁয়া কফি কাপে চুমুক দিয়েই হতে হবে।
এবারে দেশ কিংবা বিদেশ নয়, ইতালিয়দের কফি প্রেম ছুতে যাচ্ছে মহাকাশকেও। আন্তর্জাতিক স্পেস স্টেশনের নভোশ্চর সামান্থা ক্রিস্তোফোরেত্তির জন্য মহাকাশে সুব্যবস্থা করা হচ্ছে কফির। আর এই কাজটি করছে বিশ্বখ্যাত কফি নির্মাতা লাভাৎসা ও ইঞ্জিনিয়ারিং ফার্ম আর্গোটেক।
আর্গোটেক ব্যবস্থাপনা পরিচালক দাভিদ আভিনো বলেন, পুরো প্রজেক্টটা শুরু হয়েছিলো পরীক্ষামূলক ভাবে। কিন্তু নাসা আমাদের এই কফি মেশিনের বিষয়ে খুব আগ্রহী এবং সব কিছু ঠিক থাকলে তারা এটাকে স্পেস স্টেশনেই রেখে দিতে চায়।’
এতদিন স্পেস স্টেশনে ছোট কফি পাউচের মধ্যে স্ট্র ঢুকিয়েই কফির তৃষ্ণা মেটাতে হতো নভোচারীদের। তবে আর্গোটেক ও লাভাৎসার এই প্রযুক্তির ফলে মহাকাশেই কফি মেশিন ব্যবহার করতে পারবেন তারা।
সেজন্য অবশ্য সাধারণ কফি মেকারে ব্যবহার করা হয় এমন বেশ কিছু যন্ত্রাংশকে পালটে ফেলতে হচ্ছে। ৪৪ পাউন্ড ওজনের এই কফি মেশিনে প্লাস্টিক টিউবের বদলে ব্যবহার করা হয়েছে স্টিল আর বোতামগুলোও বানানো হয়েছে স্টেশনের অন্যন্য যন্ত্রের সাথে সামঞ্জস্য রেখে। আর এসপ্রেসো কফি ও ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের নাম অনুসারে এর নাম রাখা হয়েছে আই এস এস এসপ্রেসো বা ইসপ্রেসো।
শুধু এসপ্রেসো কফিই শুধু নয়, থাকছে ক্যাপুচিনো, চা ও ক্লিয়ার স্যুপও। ক্রিস্তোফোরেত্তি মহাকাশে যাচ্ছেন ২৩ নভেম্বর আর তার কাছে ২০টি কফি ব্যগ সহ এই হাইটেক কফি মেকার পৌছুবে সামনের বছর এপ্রিলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *