ছোট বোনকে নেতৃত্বে আনলেন কিম জং-উন

Slider শিক্ষা
ছোট বোনকে নেতৃত্বে আনলেন কিম জং-উন

ছোট বোন কিম ইয়ো-জংকে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির নীতি নির্ধারণী পলিট ব্যুরোর বিকল্প সদস্য বানিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। পার্টির প্রভাবশালী কেন্দ্রীয় কমিটির সভায় ৩০ বছর বয়সী ইয়ো-জংকে এই দায়িত্ব দেয়া হয়।

রবিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।সভাপতির পর অন্যতম সর্বোচ্চ নীতি-নির্ধারক এই পদে আগে ছিলেন প্রয়াত প্রেসিডেন্ট কিম জং-ইলের বোন কিম কিয়ং-হি।

ইয়ো-জং তার ভাই জং-উনের সঙ্গেই ১৯৯৬ থেকে ২০০০ সাল পর্যন্ত সুইজারল্যান্ডে পড়াশোনা করেন। এরপর তিনি দেশে ফিরে কিম ইল-সং মিলিটারি ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স বিষয়ে পড়েছেন বলে ধারণা করা হয়।

তাকে প্রথম রাজনৈতিক কর্মসূচিতে দেখা যায় ২০১০ সালে ওয়ার্কার্স পার্টির এক সম্মেলনে। ২০১৪ সালের নভেম্বরে তাকে ওয়ার্কার্স পার্টির প্রচারণা বিভাগের উপ-পরিচালক পদে দায়িত্ব দেওয়া হয়। ২০১৫ সালের মার্চ থেকে ইয়ো- জং ওই বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত জানুয়ারিতে ইয়ো-জংকে আমেরিকা যুক্তরাষ্ট্র কালো তালিকায়র্ভূক্ত করে। এই নিষেধাজ্ঞার আওতায় ইয়ো-জংকে আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা এবং তার সঙ্গে মার্কিন কোম্পানির লেনদেনে বিধিনিষেধ আরোপ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *