রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে টোকিওতে মানববন্ধন

Slider সারাবিশ্ব
রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে টোকিওতে মানববন্ধন

রোহিঙ্গাদের উপর নির্যাতন ও হত্যার প্রতিবাদ এবং তা বন্ধের দাবি জানিয়ে জাপানের রাজধানী টোকিওর শিনাগাওয়াতে মিয়ানমার দূতাবাসের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন দেশটির অবস্থানরত বিভিন্ন দেশের মুসল্লিরা।

গত শুক্রবার জুমার নামাজ শেষে জাপানের বিভিন্ন এলাকার মসজিদ থেকে বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের মুসল্লীরা দল বেঁধে দূতাবাসের সামনে জড়ো হয়ে এ বিক্ষোভ প্রদর্শন করে।

এসময় বিভিন্ন দেশের মুসলমান নাগরিকরা এক হয়ে আল্লাহু আকবার বলে বিক্ষোভ প্রদর্শন শুরু করে এবং পরবর্তীতে নিজেদের ভাষা, ইংরেরি ও জাপানি ভাষায় প্রতিবাদী বক্তব্য দিতে থাকে। প্রতিবাদ চলাকালে বিক্ষোভকারীরা মিয়ানমার সরকারের বিরুদ্ধে এবং শান্তিতে নোবেলবিজয়ী অং সান সুচি-র নোবেল ফিরিয়ে নেবার দাবি জানিয়েও তীব্র ভাষায় বিভিন্ন স্লোগান দেন।

বিক্ষোভ প্রদর্শন চলাকালে ১০/১৫ জন মিয়ানমারের লোক সেখানে হৈ চৈ করে বিক্ষোভ প্রদর্শন বন্ধের অনুরোধ করে এবং মিয়ানমারে কোন কিছুই হয়নি বলে চিৎকার করতে থাকে। এসময় মানববন্ধনকারীদের কয়েকজনের সাথে তাদের বাকবিতণ্ডা ও ধাক্কাধাক্কির উপক্রম হয়। এতে অবস্থার অবনতি হতে থাকলে দ্রুত আইনশৃংখলা বাহিনীর লোকজন এসে বিষয়টিকে নিয়ন্ত্রণে আনে। বিকাল তিনটার পর থেকে ঘটনাস্থলে বিক্ষোভকারীদের সংখ্যা বাড়তে থাকলে সেখানে আইন শৃংখলা বাহিনীর লোকও সংখ্যায় বেড়ে যায়।

দূতাবাসের সামনে বিকাল পাঁচটা পর্যন্ত চলে এই বিক্ষোভ। মিয়ানমার সরকারের পক্ষে লোকদের সাথে বাকবিতণ্ডার পর থেকে দূতাবাসের সামনে পুরো রাস্তায় মুসল্লিদের বিভিন্ন শ্লোগান ও বক্তব্যে মুখরিত হয়ে উঠে। এসময় বিক্ষোভকারীদের হাতে ছিল রোহিঙ্গাদের উপর নির্যাতন-হত্যাকাণ্ডের বিভিন্ন ছবি সংবলিত ব্যানার ও ফেস্টুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *