সংকট সমাধানে সৌদি ও কাতারের ফোনালাপ

Slider সারাবিশ্ব
সংকট সমাধানে সৌদি ও কাতারের ফোনালাপ

কাতার সংকট সমাধানে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে টেলিফোনে কথা বলেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এসময় আলোচনার আহ্বান জানিয়ে কাতারের আমির বলেন, সৌদি আরব এবং তার মিত্র দেশগুলো কাতারের কাছে যেসব দাবি তুলে ধরেছে সেগুলো নিয়ে তারা আলোচনায় আগ্রহী।

এ ব্যাপারে সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ জানায়, ‘টেলিফোন আলাপের সময় কাতারের আমির আগ্রহ প্রকাশ করেছেন চারটি দেশের দাবি নিয়ে আলোচনার টেবিলে বসার। ’ বিষয়টি নিয়ে সৌদি আরব বাকি তিনটি দেশ- বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাতের কথা বলবে বলে জানিয়েছে।

প্রসঙ্গত, সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে গত মে মাসের শুরুতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। অবশ্য, কাতার তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করে আসছে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারের নেতাদের সাথে আলাদাভাবে কথা বলার পর দুই দেশের মধ্যে এ টেলিফোন আলাপ হয়েছে। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, ইরানের হুমকি মোকাবেলার জন্য ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর মধ্যে ঐক্য থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *