বেনজির হত্যা মামলায় পারভেজকে গ্রেফতারে পরোয়ানা

Slider সারাবিশ্ব
বেনজির হত্যা মামলায় পারভেজকে গ্রেফতারে পরোয়ানা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলায় দেশটির সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে পলাতক দেখিয়ে তাকে গ্রেফতারে স্থায়ী পরোয়ানা জারি করা হয়েছে। এছাড়াও দুই সিনিয়র পুলিশ কর্মকর্তাকে ১৭ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

তবে তেহরিকে তালেবানে পাকিস্তানের (টিটিপি) সন্দেহভাজন পাঁচ সদস্যকে বেনজির হত্যায় জড়িত বলে আসামি করা হলেও তথ্যপ্রমাণ না থাকায় আদালত তাদের খালাস দিয়েছে। বৃহস্পতিবার রাউলপিন্ডিতে সন্ত্রাস বিরোধী আদালত এ রায় ঘোষণা করে। কিন্তু রায় ঘোষণার পরপরই একে প্রত্যাখান করেছেন বেনজিরের ছেলে ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো। খবর ডন অনলাইনের।

২০০৭ সালের ডিসেম্বরে বেনজির ভুট্টো নিহত হওয়ার সময় রাওয়ালপিন্ডিতে উল্লেখিত দায়িত্বে ছিলেন রাওয়ালপিন্ডির সাবেক পুলিশ প্রধান সাউদ আজিজ এবং রাওয়াল শহরের পুলিশ সুপার খুররম শাহজাদকে। রায়ে এই দুই পুলিশ কর্মকর্তাকে দায়িত্বে অবহেলার দায়ে আদালত তাদের পাকিস্তানের দণ্ডবিধির ১১০ ধারায় ১০ বছর করে এবং ২০১ ধারায় সাত বছর করে কারাদণ্ড দিয়েছে। এছাড়া তাদের পাঁচ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

আদালত সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফসহ পাঁচজনকে অ্যাবস্কন্ডর বা বিচারপ্রক্রিয়া থেকে পলাতক আসামি ঘোষণা করেছে। পারভেজ মোশাররফ ছাড়া সেই বাকি চারজন হলেন বায়তুল্লাহ মেহসুদ, আহমেদ গুল, ইকরামুল্লাহম আবদুল্লাহ এবং ফয়জুল্লাহ। আদালত পারভেজ মোশাররফের সব সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে। এছাড়া তাকে গ্রেফতারে স্থায়ী পরোয়ানা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *