নিজ জন্মভূমিতে অবহেলায় আর অযন্তে পরে রয়েছে বঙ্গবন্ধুর ভাস্কর্যটি

Slider বাংলার মুখোমুখি

Photo-2এম আরমান খান জয় ঃ
এটি বিশ্ব বরেণ্য রাজনীতিবিদ,বাঙ্গালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, বাংলাদেশের স্বাধীনতা ও স্বাধিকারের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বরণে নির্মিত একটি ভাস্কর্য। গোপালগঞ্জ সরকারী বঙ্গবন্ধু কলেজ বিশ্ববিদ্যালয়টিতে এটিই স্থাপিত বঙ্গবন্ধুর একমাত্র ভাস্কর্য। কিন্তু অযতেœর অভাবে এর বেহালদশা। অথচ বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অবস্থিত এই প্রতিকৃতিতেই শোক দিবসসহ বিভিন্ন দিবসে আনুষ্ঠানিকভাবে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। ২০০৯ সালে সরকারী বঙ্গবন্ধু কলেজ ছাত্র-ছাত্রী সংসদের উদ্দ্যেগে সকল সাধারন ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকা মন্ডলীর সম্মেলিত প্রচেষ্টায় শ্রদ্ধা ও ভালবাসায় কলেজ প্রাঙ্গণে নির্মিত হয় এই ভাস্কর্যটি। ভাস্কর্যটি ঠিক নিচেই বঙ্গবন্ধুর একটি উদ্বৃতি দিয়ে লেখা রয়েছে, “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম” “এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম”- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।
এই ভাস্কর্য উন্মোচন করেন গোপালগঞ্জের সংসদ-২ এর সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি।
ভাস্কর্যটি নির্মাণ ও উদ্বোধন বেশ জাকযমকপূর্ন হলেও বিগত বছর গুলোতে একটি বার ও ভাস্কর্যটি রক্ষণাবেক্ষণ বা মেরামত করা হয় নাই। ভাস্কর্যটি পা থেকে মাথা পর্যন্ত ফাঁটল সহ মঁরিচা পূর্ন অবস্থায় রয়েছে। নিজ জন্মস্থানে ভাস্কর্যটি এমন অবহেলা এটা আমাদের লজ্জা পাওয়া উচিৎ বলে মনে করেন অভিজ্ঞ মহল।
এ বিষয়ে বঙ্গবন্ধু কলেজের এক শিক্ষাথীর সাথে কথা হলে তিনি জানান, প্রতিদিনই বাইরে থেকে ঘুরতে আসা লোকেরা বঙ্গবন্ধুর প্রতিকৃতির এই অবস্থা দেখে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমালোচনা করে, হাসি-ঠাট্টা করে। এতে করে লজ্জায় পড়তে হয়।”
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলেজের অধ্যক্ষ মতিয়ার রহমান এর কলেজের অফিস নাম্বার ০২-৬৬৮১৩৭০বার বার ফোন করলে ও কেউ ফোন রিসিভ করেন নাই। তবে অবিলম্বে এই প্রতিকৃতির সংস্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি যথাযথ সম্মানের ব্যবস্থা করবে বলে আশা সাধারণ শিক্ষার্থীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *