পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়গুলোতে মুসলিমদের হার অস্বাভাবিকভাবে কমছে!

Slider শিক্ষা

xdcfghjপশ্চিমবঙ্গের প্রধান সারির বিশ্ববিদ্যালয়গুলোতে মুসলিম শিক্ষার্থীদের হার অস্বাভাবিকভাবে কমে যাচ্ছে। ২০১৫-১৬ সালের ষষ্ট অল ইন্ডিয়া সার্ভে অন হাইয়ার এডুকেশন (এআইএসএইচই)-এর এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

ভারতের কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় (এইচআরডি) রিপোর্টটি প্রকাশ করেছে।  ভারতের ঐতিহ্যমণ্ডিত শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকটি হলো কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, খড়গপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টিচারস ট্রেনিং, এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন, কল্যাণীর ইন্ডিয়ান ইনস্টিউট অফ ইনফরমেশন টেকনোলজি, আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, মোহনপুরে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়গুলোতে একজন মুসলিম শিক্ষার্থীও ভর্তি হয়নি। এমনকি অ্যামাইটি’র মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষাবর্ষে ১১৪০ জন শিক্ষার্থীর মধ্যে একজন মুসলিম শিক্ষার্থীও নেই।  পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যার ২৭ শতাংশ মুসলিম। কিন্তু রাজ্য বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চ শিক্ষার ক্ষেত্রে মুসলিমদের হার ০ থেকে ৩ শতাংশ।পশ্চিমবঙ্গের সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী গিয়াসুদ্দিন মোল্লা বলেন, এটা ঠিক যে মুসলিম শিক্ষার্থীদের হার অত্যাধিক কম। আমরা এর কারণ খুঁজে বের করার চেষ্টা করছি।  সরকারি তথ্য বলছে, প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলিতে মুসলিম শিক্ষার্থীরা ঝরে যায়। আর এ কারণেই উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে মুসলিম শিক্ষার্থীদের হার কমছে।

পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে মোট ৮৩২৯ শিক্ষার্থী নাম নথিভুক্ত করেছেন। এরমধ্যে মাত্র ৫০ জন (০.৬ শতাংশ) মুসলিম শিক্ষার্থী। ওই একই শিক্ষাবর্ষে কলকাতার কাছেই বরানগরের কেন্দ্রীয় অর্থায়নে পরিচালিত ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউট (আইএসআই)-এ ৭৪০ জনের মধ্যে মাত্র ৮ জন (১.০৮ শতাংশ) মুসলিম শিক্ষার্থী। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে নাম নথিভুক্ত করেছিলেন মোট ৪৬ হাজার ৫২২ জন শিক্ষার্থী, এর মধ্যে ২.৩৪ শতাংশ ছিল মুসলিম শিক্ষার্থী। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মুসলিম শিক্ষার্থীদের এই হার ছিল ২.৬ শতাংশ।

বর্ধমানের আলিয়া বিশ্ববিদ্যালয় এবং মালদার গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে মুসলিম শিক্ষার্থীদের সংখ্যা  অন্যদের চেয়ে সবচেয়ে বেশি। পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে আলিয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া ৬৭৭২ জন শিক্ষার্থীদের মধ্যে ৬৬৫৬ জনই মুসলিম সম্প্রদায়ের। অন্যদিকে গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে নথিভুক্ত ২৫০০ জন শিক্ষার্থীদের মধ্যে মুসলিম শিক্ষার্থীর হার ২৭ শতাংশের কিছু বেশি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *