ইনি জীবন্ত ভূত, স্পর্শ করা মাত্রই মৃত্যু!

Slider বিচিত্র সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

223528vut--kalerkantho--pic

 

 

 

 

 

 

বেনিন পশ্চিম আফ্রিকার একটি দেশ। আফ্রিকান কালো জাদুর আরম্ভ এখান থেকে হয়েছে। বেনিনে গুনগুন নামের একটি গোপন সোসাইটি রয়েছে। এর সদস্যদের জীবন্ত আত্মা বলা হয়। বিশ্বাস করা হয় যে গুনগুন যদি অন্য কোনও ব্যক্তিকে স্পর্শ করে দেয় তাহলে তার ততক্ষণাৎ মৃত্যু হয়ে যায় এবং ইগুনগুনরও মৃত্যু হবে।

গুনগুন আলখাল্লা ওড়নার সাথে নানা রঙের কাপড় পড়ে। নিজের মুখকে ধেকে রাখে যাতে তাকে কেউ চিনে না ফেলে। গুনগুনার প্রধান কাজ হলো গ্রামবাসীদের মধ্যে বিরোধের সিদ্ধান্ত নেওয়া। গ্রামবাসীরা বিশ্বাস করে যে তার ওপর পূর্বপুরুষদের আত্মার ভর হয় এবং তার মাধ্য়মে সে সিদ্ধান্ত দেয়। সেইজন্য গুনগুনার সিদ্ধান্তকে ঈশ্বরের বলে মনে করা হয়।

কোনো বিতর্কের মীমাংসা করার জন্য একের বেশি গুনগুন বৈঠকে বসেন। তারা তাদের বক্তব্য রাখেন খুবই স্পষ্ঠ ভাষায়। তাদের হাতে থাকে লাঠি। বলা হয় যে গুনগুন যদি কাউকে স্পর্শ করে দেন। তাহলে তার এবং গুনগুন দুজনের মৃত্যু হবে। সেজন্য গুনগুন এবং সাধারণ মানুষের মধ্যে বিশেষ দূরত্ব থাকে।

গুনগুন যদি কোনও জায়গায় বসে বিশ্রাম করে তাহলেও পাহাড়াদার তাকে পাহাড়া দিতে থাকে। এই দলের সাথে ঢোল বাজানোর লোকেরাও থাকে। ঢোলেরা তালে গুনগুনরা নাচও করেন।

– ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *