শ্রীপুরে কালবৈশাখীর তা-বে তছনছ ঘর বাড়ী ও ফসলের জমি

Slider গ্রাম বাংলা সারাদেশ

03

 

 

 

 

 

 

রাতুল মন্ডল, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:  গাজীপুরের শ্রীপুরের তেলিহাটি ও গাজীপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে গত রবিবার রাতের শিলা বৃষ্টিতে কৃষকের ঘরবাড়ী ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় শিলাবৃষ্টির আঘাতে কয়েকজন গুরুতর আহত হয়। শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মর্কতা রেহেনা আকতার ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন ।

স্থানীয় এলাকাবাসিরা বলেন, গত সোমবার রাত আটটার দিকে শিলাবৃষ্টিতে গাজীপুর ইউনিয়নের ধনুয়া ,নয়াপাড়া, নগর হাওলা ,ফরিদপুর ও তেলিহাটি ইউনিয়নের আবদার, কাওরাইদ ইউনিয়নের যোগিরসিট, বিধাই, গলদাপাড়া গ্রামে কৃষকের বাড়ীঘরের টিনের চাল ফুঁটো হয়ে শিলা এসে ঘরে পরে। এ সময় তারা প্রাণ বাঁচাতে চকি (খাটের) নিচে আশ্রয় নেয়। এতে অনেকে আতঙ্কিত হয়ে পরে। এ ছাড়াও উঠতি বোরো ধান, কৃষকের সবজি ক্ষেত ও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়েছে। জমির পাকা ধান ঘরে তোলতে না পেরে অনেকের চোখে এখন অন্ধকার।
মাওনা চৌরাস্তার আলহেরা হাসপাতালের ব্যবস্থাপক হাসান বলেন, শিলা বৃষ্টির পর তার হাসপাতালে পাঁচ জন রোগী চিকিৎসা নিতে আসে এর মধ্যে কাঁশর গ্রামের কেরো হোসেনের স্ত্রী সুফিয়া খাতুন শিলাবৃষ্টিতে মাথায় গুরুতর আঘাত পাওয়ায় ময়মনসিংহ মেডিকেল হাসপাতালে প্রেরন করা হয়েছে অন্যদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়।

নগর হাওলা গ্রামের আরিফুল ইসলাম বলেন, শিলাবৃষ্টিতে তার বাড়ীর চারটি ঘরের টিনের চাল ফুঁটো হয়ে যাওয়ায় আজ নতুন টিন লাগাতে হচ্ছে।
একই এলাকার হোসেন আলী বলেন, তার একমাত্র সম্বল দুটি ঘর ছিল শিলাবৃষ্টি তাও কেড়ে নিয়েছে, এখন তার ঠায় হয়েছে খোলা আকাশের নিচে ।
ধনুয়া গ্রামের নবী হোসেন বলেন, তার পাঁচ বিঘা জমির সবজি ক্ষেত শিলা বৃষ্টিতে ধ্বংশ হয়ে গেছে। এ ছাড়াও জমির পাঁকা ধান জমিতেই ঝরে গেছে,শুধু ধান গাছ অবশিষ্ট রয়েছে।

মোসলেহ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজাহার তালুকদার বলেন, শিলাবৃষ্টিতে বিদ্যালয়ের পুরো টিনের চাল ধ্বংস হয়ে গেছে। নতুন ভাবে নির্মান করতে সত্তর বান(৫ হাজার ৪০ ফিট)টিন প্রয়োজন।
তেলিহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাতেন সরকার বলেন, শিলাবৃষ্টিতে তার ইউনিয়নের দুটি গ্রামের সকল বাড়ী ঘরের টিনের চাল নষ্ট হয়ে গেছে ।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতার বলেন, এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে। সরকারী ভাবে তাদের সহযোগিতা করা হবে ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *