নদী বাঁচাও আন্দোলনের বিশ্ব ধরিত্রী দিবস পালন

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

18011076_650876105112497_4759818111788995134_n

 

 

 

 

ঢাকা; বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের উদ্যোগে অদ্য ২২শে এপ্রিল, শনিবার সকাল ১০.০০ টায় বিশ্ব ধরিত্রী দিবস পালন উপলক্ষে নদ-নদী ও খালের উপর নির্মিত প্রতিটি ব্রীজ-কালভার্টে ও নদী বন্দরে সংশ্লিষ্ট নদ-নদীর একটি সংক্ষিপ্ত পরিচিতিসহ ‘নামফলক’ স্থাপনের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন ও নাগরিক সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মোঃ আনোয়ার সাদত। বীরমুক্তিযোদ্ধা খন্দকার হাছিবুর রহমানের সঞ্চালনায় নাগরিক সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো: বাচ্চু মিয়া, ফেডরিক মুকুল বিশ্বাস, সংগঠনের সাধারণ সম্পাদক এড. মো আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম সোহেল, যুগ্ম সম্পাদক(দপ্তর) ও এ কর্মসূচীর সম্বয়কারী ডা. বোরহান উদ্দিন অরণ্য. আইন বিষয়ক সম্পাদক এড. ইকবাল হোসেন শেখ, যুগ্ম সাংগঠনিক সম্পাদক ড. মোহসীন আলী প্রিন্স, ময়মনসিংহ বিভাগীয় যুগ্ম সমন্বয়কারী বীরমুক্তিযোদ্ধা আইউব আলী, যুগ্ম প্রচার সম্পাদক হাছিবুল হাসান পুনম, কেন্দ্রীয় নির্বাহী সদস্য মো আবসার হোসেন ও মো: জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

নাগরিক সমাবেশে বক্তারা বলেন বিশ^ ধরিত্রী দিবসে এবারের প্রতিপাদ্য- “পরিবেশ ও জলবায়ু বিষয়ক শিক্ষা”(“ঊহারৎড়হসবহঃধষ ধহফ ঈষরসধঃব খরঃবৎধপু”) অর্থাৎ নদী, পরিবেশ ও জলবায়ুর পরিবর্তন বিষয়ে যথাযথ ধারণা বা গণসচেতনতা সৃষ্টির জন্য দরকার এ বিষয়ে পাঠ্য-পুস্তকে যথাযথ পাঠ, গল্প, কবিতা, নাটক রচনা এবং চলচ্চিত্র/প্রামাণ্যচিত্র নির্মাণ ও প্রদর্শন। পাশাপাশি নদীমাতৃক বাংলাদেশে নদী রক্ষায় ও নদীর প্রতি ভালোবাসা সৃষ্টিতে গণসচেতনতা আবশ্যক। আর এ জন্য নদী দূষণ, দখল, ভাঙ্গন, ভরাট ও এর উৎস, গতি-প্রকৃতি ইত্যাদি সম্পর্কে জানা দরকার। অথচ প্রতিদিন হাজার হাজার মানুষ খেয়া পারাপারে, যানবাহনে করে যে নদ-নদী অতিক্রম করছে ঐ নদী সম্পর্কে বিস্তারিত জানা দূরের কথা নদীর নামটি পর্যন্ত জানে না। বর্তমান প্রজন্মের ক্ষেত্রে এ সমস্যা আরো ভয়াবহ। তাই নদী রক্ষায় নদীর প্রতি ভালোবাসা ও আগ্রহ সৃষ্টির লক্ষ্যে নদ-নদী ও খালের উপর নির্মিত প্রতিটি ব্রীজ-কালভার্টে ও নদী বন্দরে সংশ্লিষ্ট নদ-নদীর একটি সংক্ষিপ্ত পরিচিতিসহ ‘নামফলক’ স্থাপনের দাবি জানান বক্তারা
বার্তাপ্রেরক

(ডা. মো. বোরহান উদ্দিন অরণ্য)
মানববন্ধন সমন্বয়কারী ও
কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক (দপ্তর)
বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *