সম্পাদকীয়: ত্রয়ী পরজীবীর দৌড়াত্বে রাজনীতিতে ত্রিশংকু অবস্থা

Slider জাতীয় টপ নিউজ বাধ ভাঙ্গা মত সম্পাদকীয় সারাদেশ

14976426_248311862250111_617830537698401777_o

 

 

 

 

 

 

৯০ এর দশকে একটি পত্রিকায় পড়েছিলাম ত্রয়ী পরজীবীর দৌড়াত্বে নির্মানখাতে ত্রিশংকু অবস্থা। চলমান শতাব্দিতে দেখা গেলো রাজনীতিতে  ত্রিশংকু অবস্থা।

রাজনীতির ভেতরে রাজনীতি। দলের ভেতরে দল। সরকারের ভেতরে সরকার। মানুষের ভেতরে মানুষ। অপরাধের ভেতরে অপরাধ। ন্যায়ের ভেতরে ন্যায়। সকল ক্ষেত্রে লুকায়িত আসল বা নকল। এই অবস্থা চলতে থাকলে আমাদের ভবিষৎ অনিশ্চিত। দ্রুত সমাধান না খুঁজলে পরিস্থিতি নতুন রুপে ভয়ঙ্কর হতে পারে।

বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামীলীগ যে কোন অপরাধের দায় চাপাতে চায় বিএনপি-জামায়াতের উপর। অপরাধ সংঘটনের সঙ্গে সঙ্গে সরকারের উচ্চ মহল থেকেই মন্তব্য করা হয়। ফলে তদন্ত সংস্থা সরকার দেখানো পথেই হাঁটে যা তাদের করা উচিত। আর এই ফাঁকে প্রকৃত অপরাধীরা অপরাধ করতে উৎসাহিত হয়। মূলত এই কারণেই বর্তমানে অপরাধ বাড়ছে। এতে বিএনপি-জামায়াত ও যা করছে তাতেও তারা পাড় পাচ্ছে।

সরকারের এই অসংলগ্ন নীতির সুফল নিতে ভুল করছে না খোঁদ সরকারী দল আওয়ামীলীগও। দলে নিজেদের প্রভাব প্রতিপত্তি প্রতিষ্ঠা বা রক্ষার জন্য তারা নিজেরাই অনেক অপরাধ সংঘটন করছে যার দায়বার বিরোধীদের উপর যাচ্ছে। কিন্তু প্রকৃত ঘটনা জনগন জেনে ফেলার কারণে ক্ষমতাসীন দল হিমশিম খাচ্ছে। এই অবস্থা যতই দীর্ঘায়িত হচ্ছে ততই সরকারী দলে বিশ্রঙ্খলা সৃষ্টি হচ্ছে। বিশেষ করে তৃনমূল নির্বাচন দলীয় প্রতীকে হওয়ার পর থেকে মাঠ পর্যায়ে সৃষ্ট দুটি গ্রুপ এখন পরস্পর বিরোধী   অবস্থানে রয়েছে । সম্প্রতি সংঘটিত নাসিরনগরের ঘটনা, গাইবান্ধার ঘটনা ও সর্বশেষ পিরোজপুরে একজন মুক্তিযোদ্ধাকে পিটিয়ে হত্যার ঘটনা আওয়ামীলীগের আভ্যন্তরীন কোন্দল থেকেই হয়েছে মর্মে অনেকটাই নিশ্চিত সাধারণ মানুষ।

এদিকে বিএনপি ও জামায়াত তাদের আদর্শগত অমিল ও জোটগত মিলের অসম রাজনীতিতে কোনঠাসা হয়ে আছে। তারা গনতান্ত্রিক আন্দোলন জমাতে পারছে না কারণ বিএনপি নিজেই ৯৬ সনে এক তরফা নির্বাচন করে গনতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করেছে। আর  বিএনপির দেখানো পথেই হাঁটছে আওয়ামীলীগ। রাজনৈতিক ভাবে  সুসংগঠিত থাকায় আওয়ামীলীগ বাঁকা পথে ক্ষমতায় টিকে আছে আর অসংগঠিত থাকায় বিএনপি কিছুদূর এসে ছিটকে গেছে। আর  জাতীয় পার্টি স্বৈরতান্ত্রিক পথে ক্ষমতা ভোগ করায় আত্মরক্ষার জন্য সরকারের ভেতরে ঢুকে আছে।

পরিশেষে বলা যায়, সব দিক বিবেচনা করলে বাংলাদেশ ভাল অবস্থানে নেই। ভাল অবস্থানে আসতে হলে রাজনৈতিক দলগুলোকে দূরত্ব কমিয়ে জাতির বৃহত্তর স্বার্থে এক মঞ্চে আসতে হবে। ইতিহাস বলছে, সেটা স্বাভাবিকভাবে হউক আর অস্বাভাবিক ভাবেই হউক সম্ভব হতে হবে।

জাতি আশা করে, নিজেদের অনুশোচনাবোধ থেকে রাজনীতিকেরা সমস্যা সমাধান করবেন। না হয় মহান মুক্তিযুদ্ধের চেতনায় একটি গনতান্ত্রিক বাংলাদেশের স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে।

ডক্টর এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *