স্যামসাংয়ের নতুন ফোন

Slider তথ্যপ্রযুক্তি

 3be083329f9c411cc5591d2e83e0f630-samsung-galaxy

স্যামসাংয়ের ‘সবচেয়ে বুদ্ধিমান স্মার্টফোন’ নোট ৭ এর দুর্দশার কথা তো প্রায় সবারই জানা। অনেক ক্রেতাই ফোনটি কিনে আগুন ধরে যাওয়ার অভিযোগ করলে ওই ফোনটি বাতিল করে স্যামসাং। নোট ৭ এর পরে এবার নতুন আরেকটি ফোন আনছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। এটি গ্যালাক্সি এস সিরিজের। এটি হবে ‘এস ৭’ এর পরবর্তী সংস্করণ ‘এস ৮ ’।
নতুন ফোনটি আগামী বছর আসবে বলে নিশ্চিত করেছে স্যামসাং কর্তৃপক্ষ। ফোনটির নানা ফিচার নিয়ে অনলাইনে শুরু হয়েছে নানা গুঞ্জন।
স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যান লি জে-ওংয়ের বরাতে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, গ্যালাক্সি এস ৮ আসছে দারুণ নকশা ও উন্নত ক্যামেরার সমন্বয়ে। এতে উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত সফটওয়্যার থাকবে। সম্প্রতি অ্যাপলের কৃত্রিম বুদ্ধিমান সফটওয়্যার সিরির উদ্যোক্তার তৈরি ভিভ ল্যাবস নামের প্রতিষ্ঠানকে কিনেছে স্যামসাং। ওই প্রতিষ্ঠানের তৈরি সফটওয়্যার এতে থাকতে পারে।
এদিকে স্যামমোবাইলের এক প্রতিবেদনে বলা হয়, নির্দিষ্ট কিছু দেশের কথা মাথায় রেখে এস ৮ এর ফার্মওয়্যার তৈরি করছে স্যামসাং। পরবর্তীতে অন্যান্য দেশের জন্য ইউজার ইন্টারফেস তৈরি করা হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটগুলোতে গুঞ্জন রয়েছে, স্ক্রিনের মাপ ও রেজুলেশনের ওপর ভিত্তি করে এস ৮ এর দুটি সংস্করণ থাকবে। একটি হবে ৫ দশমিক ১ ইঞ্চি কিউএইচডি ও আরেকটি হবে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ফোরকে মানের সুপার অ্যামোলেড ডিসপ্লের। দুটি স্মার্টফোনের মধ্য কিছু সংস্করণে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩০ ও কিছু সংস্করণে এক্সিনোস ৮৮৯৫ সিপিইউ ব্যবহৃত হবে। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের সংস্করণের এস ৮ স্মার্টফোনের পেছনে ১২ ও ১৩ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা সেন্সর থাকবে। সামনের ক্যামেরা হবে ৮ মেগাপিক্সেলের। এতে আইরিশ স্ক্যানার থাকবে।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *