প্রয়োজনের নিরিখে বিদেশি সহায়তা নেবো

Slider জাতীয়

 

22491_f3

 

 

 

 

 

 

সন্ত্রাসবাদ ও চরমপন্থা দমনে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ‘সহযোগিতার প্রস্তাব’ সরকারের বিবেচনাধীন রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কোন কোন ক্ষেত্রে বিদেশি সহায়তা নেয়া প্রয়োজন তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যালোচনা করছে জানিয়ে মন্ত্রী বলেন, জাতীয় স্বার্থ এবং প্রয়োজনের বিষয়টি বিবেচনায় রেখে আমরা অবশ্যই বন্ধু রাষ্ট্রের সহযোগিতা নিতে চাই। এখানে সম্ভাব্য কারিগরি ও প্রশিক্ষণের যে সুযোগগুলো আছে তা কাজে লাগাতে চাই। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসেম শীর্ষ সম্মেলনে যোগদান উপলক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আগামীকাল মঙ্গোলিয়ার রাজধানী উলান বাটোরে দু’দিনের ওই সম্মেলন শুরু হচ্ছে। এতে যোগ দিতে প্রধানমন্ত্রী আজ মঙ্গোলিয়া যাচ্ছেন। সংবাদ সম্মেলনে মন্ত্রী মূল প্রসঙ্গের বাইরে কূটনৈতিক জোন গুলশানে জঙ্গি হামলার বিষয়ে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এ ঘটনায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে কি-না? তা হয়ে থাকলে এটি পুনরুদ্ধারে বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোকে বিশেষভাবে কাজে লাগানো হবে কি-না? জানাতে চান একাধিক সাংবাদিক। জবাবে মন্ত্রী মাহমুদ আলী বলেন, ঘটনাটি ট্র্যাজিক, শোকাবহ। তবে দ্ব্যর্থহীনভাবে বলতে চাই- আমি বা আমরা মনে করি না কোনোভাবে এতে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি একটি বৈশ্বিক সমস্যা। অনেক দেশে আক্রমণ হয়েছে, হচ্ছে এবং এতে করে কারও ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার সুযোগ আছে বলে মনে করি না। এ সময় অপর প্রশ্নে মন্ত্রী বলেন, আমরা যেভাবে গুলশান ও শোলাকিয়ার হামলা মোকাবিলা করেছি, মনে হয় পৃথিবীর খুব কম দেশ এভাবে করতে পেরেছে। কম প্রাণহানিতে এত স্বল্প সময়ে যেভাবে আমরা পরিস্থিতি মোকাবিলা করেছি এটি বিশ্বে খুবই বিরল ঘটনা। কাজেই এটাকে নেতিবাচকভাবে দেখার কোনো সুযোগ নেই। গুলশানের ঘটনায় বাংলাদেশের ওপর বিদেশিদের আস্থা নষ্ট হওয়ার কোনো আশঙ্কা করেন কি-না এমন প্রশ্নে মন্ত্রীর জবাব, আমি তা-ও মনে করি না। গুলশান হামলার পর ঢাকা থেকে দুটি আন্তর্জাতিক সম্মেলন সরিয়ে নেয়া এবং যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরিবারকে ঢাকা ছেড়ে যাওয়ার অপশন দেয়া প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করেন এক সাংবাদিক। জবাবে মন্ত্রী বলেন, ঢাকায় জিএফএমডির বড় একটি সম্মেলন হবে। আর যুক্তরাষ্ট্রের নাগরিকদের অপশন দেয়ার বিষয়টি দেশটির অভ্যন্তরীণ আইনের কারণে। বিশ্বের আরও ৩৩টি দেশে এমন অপশন দেয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি। এ সময় মন্ত্রী বলেন, গুলশান হামলার পর বিশ্বের কোনো দেশই বাংলাদেশ থেকে চলে যাওয়ার ঘোষণা দেয়নি। জাইকার প্রেসিডেন্ট বাংলাদেশের সঙ্গে থাকার ঘোষণা দিয়েছেন। ওই হামলায় আহত হওয়া জাপানি নাগরিক এবং নিহতদের পরিবারের সদস্যরা ফের ঢাকায় ফিরে আশার প্রত্যয় ব্যক্ত করেছেন। মন্ত্রী মাহমুদ আলী বলেন, এই ঘটনায় অনেক দেশ সহমর্মিতা জানিয়েছে। সে তালিকা বেশ দীর্ঘ। ওই ঘটনার শোককে শক্তিতে রূপান্তর করে ওই অপশক্তিকে মোকাবিলা করতে সরকার সক্ষম হবে বলে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।
বিশ্ব নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা হবে: পররাষ্ট্রমন্ত্রী জানান, আসেম শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিকতায় অংশ নেয়া ছাড়াও সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুত্তে, সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট জোহান স্নেইডার আম্মান, মিয়ানমারের প্রেসিডেন্ট তিন কাও, ভারতের ভাইস প্রেসিডেন্ট এম হামিদ আনসারি, ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতি ডোনাল্ড টাস্ক ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জিন ক্লদ জাঙ্কারের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া ইতালির পররাষ্ট্রমন্ত্রী পাওলো জেনতিলোনির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হবে। আসেম শীর্ষ সম্মেলনে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা হবে কি-না? জানাতে চাইলে মন্ত্রী মাহমুদ আলী বলেন, সন্ত্রাসবাদ এখন গোটা বিশ্বের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কাজেই সম্মেলনে সন্ত্রাসবাদ একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে আলোচিত হবে। প্রধানমন্ত্রীর বক্তব্যে সন্ত্রাসবাদের বিষয়টি আসবে বলেও জানান তিনি। সম্মেলনের ফাঁকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে সন্ত্রাসবাদ দমন নিয়ে একটি বিশেষ আলোচনার উদ্যোগ নিয়েছেন। ওই আলোচনায় যৌথভাবে সভাপতিত্ব করার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আবে’র আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং সেখানে কো-চেয়ার হিসাবে অংশ নেবেন। মন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে ৩৫ সদস্যের অফিসিয়্যাল প্রতিনিধি দল মঙ্গোলিয়া যাচ্ছে। সেখানে তিনি নিজেও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী আজ মঙ্গোলিয়ার উলানবাটরের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন। আগামী ১৬ই জুলাই তিনি ঢাকা ফিরবেন বলে আশা করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকসহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *