‘জঙ্গিবাদ হারাম, জঙ্গিবাদীরা বেহেশতের গন্ধও পাবে না’

Slider জাতীয়

 

 

18-06-16-press-confe_dru-5_219316

 

 

 

 

 

 

ইসলামের নামে জঙ্গি ও সন্ত্রাসবাদকে ‘হারাম’ আখ্যায়িত করে দেশের এক লাখ আলেম, মুফতি ও ইমামের সই করা ৩২ পৃষ্ঠার ফতোয়া প্রকাশ করেছে বাংলাদেশ জমিয়তুল উলামা নামের একটি সংগঠন। সংগঠনটির দাবি, পবিত্র কোরআন ও হাদিসের আলোকে প্রকাশ করা হয়েছে ওই ফতোয়া।

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ ফতোয়া প্রকাশ করেন বাংলাদেশ জমিয়তুল উলামা চেয়ারম্যান ও দেশের বৃহত্তর ঈদগাহ শোলাকিয়া ঈদগাহের খতিব ফরীদ উদ্দীন মাসউদ।

ফতোয়ার সারসংক্ষেপে বলা হয়েছে, ইসলামের নামে জঙ্গি ও সন্ত্রাসবাদ হারাম। যারা জঙ্গিবাদের পক্ষে দাঁড়িয়েছে, তারা বেহেশত তো দূরে থাক, বেহেশতের গন্ধও পাবে না। কারণ, ইসলামে কোনো বৃদ্ধ, নারী, শিশু, ধর্মীয় গুরু এবং অমুসলিম, অর্থাৎ, যারা যুদ্ধের আওতায় নয়, তাদের হত্যা নিষিদ্ধ। ইসলামে আত্মঘাতী হামলা বৈধ নয়। কারণ, আত্মঘাতীর জানাজা পড়াও ইসলামে বৈধ নয়।

ফরীদ উদ্দীন মাসউদ বলেন, গত ৩ জানুয়ারি থেকে আলেমদের স্বাক্ষর অভিযান শুরু হয়। গত ৩১ মে শেষ হয়। গত ১৭ ডিসেম্বর আইজিপি এ কে এম শহীদুল হকের সভাপতিত্বে পুলিশ সদর দপ্তরে ধর্মীয় নেতাদের একটি সভা হয়। ওই সভায় এ স্বাক্ষর গ্রহণের প্রস্তাব তুলে ধরার পর তা সভায় সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়। এরপর এ বিষয়ে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। তারা সারা দেশের আলেমদের কাছ থেকে স্বাক্ষর সংগ্রহ করে।

আলেম-ওলামাদের কাছে ১০টি প্রশ্ন রেখেছিল জমিয়তুল উলামা। জঙ্গিবাদীরা পবিত্র কোরআনের সূরা তওবার ৫ নম্বর আয়াতকে ব্যবহার করে হত্যাকাণ্ড চালাচ্ছে। এ আয়াতের মাধ্যমে ইসলাম অস্বীকারকারীকে হত্যা করা বৈধতা পেতে পারে কি-না? এ প্রশ্ন রাখা হয়েছিল এক লাখ মুফতির কাছে। তারা সহিহ মুসলিম ২ :২৩৬ হাদিসের ব্যাখ্যায় বলেছেন, শুধু মানুষ নয়, কোনো প্রাণীকে হত্যার বৈধতা ইসলাম দেয় না। সূরা বাকারার ২০৪ নম্বর আয়াতের ব্যাখ্যায় বলা হয়েছে, সন্ত্রাস সৃষ্টি করা মুনাফেকের কাজ। মুসনাদে আহমাদের ৭০৭৬ নম্বর হাদিস উদৃব্দত করে বলা হয়েছে, মুসলিম হলো সেই ব্যক্তি যার কাছে সব মানুষ নিরাপদ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাক্ষর সংগ্রহ কমিটির সদস্য মাওলানা দেলওয়ার হোসেন সাইফী, মাওলানা আবদুর রহিম কাশেমী প্রমুখ।

সাম্প্রতিক সময়ে দেশজুড়ে একের পর এক গুপ্তহত্যার ঘটনা ঘটছে। লেখক, ব্লগার, সংখ্যালঘু সম্প্রদায়ের অনুসারীরা হত্যার শিকার হচ্ছেন। অভিযোগ রয়েছে, ইসলাম নামধারী কয়েকটি জঙ্গি সংগঠন এসব হত্যায় জড়িত। নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), আনসারুল্লাহ বাংলা টিমসহ (এবিটি) কয়েকটি সংগঠন গুপ্তহত্যায় জড়িত বলে জানিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *