স্বস্তির বৃষ্টির সঙ্গে ৭৫ কিমি গতির কালবৈশাখী

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

 

EKRAM-BG20160501190901

 

 

 

 

ঢাকা: টানা কয়েকদিনের তাপদাহের পর রোববার সন্ধ্যায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে স্বস্তির বৃষ্টি। তবে বৃষ্টির সঙ্গে ব্যাপক বজ্রপাত হচ্ছে। সঙ্গে ৭৫ কিলোমিটার গতিতে বইছে কালবৈশাখী ঝড়। ঝড়ের গতি আরো বাড়তে পারে বলে জানাচ্ছে আবহাওয়া অধিদফতর।

** দাপট হারাচ্ছে তাপদাহ, দেশজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

রোববার (০১ মে) সন্ধ্যায় রাজধানীতে হঠাৎ করেই ব্যাপক ধূলিঝড় শুরু হয়। ঝড়ের দাপটে সড়কগুলোর লাইট হঠাৎ নিভে গেলে মানুষ অস্থির হয়ে ওঠে। অনেক স্থানেই লোকজনকে ধূলিঝড় থেকে বাঁচতে ছুটাছুটি করতে দেখা যায়। তবে শিগগিরই ধূলিঝড় হার মানে বজ্রবৃষ্টির কাছে। জনমনে নেমে আসে স্বস্তি।

ঢাকায় ঘণ্টায় ৭৫ কিলোমিটার গতিতে কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার তথ্য নিশ্চিত করে ঢাকা আবহাওয়া অফিসের দায়িত্বরত কর্মকর্তা আবহাওয়াবিদ ওমর ফারুক বাংলানিউজকে বলেন, ঝড় বইছে, সঙ্গে বৃষ্টি হচ্ছে। সামনে ঝড় ও বৃষ্টি বাড়তে পারে।

এর আগে রোববার সন্ধ্যা পৌনে ৫টায় ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাস বইছিলো পূর্ব দিক থেকে। তবে বাতাসের আদ্রতা মাত্র ৩৪.৫৪ শতাংশ হওয়ায় মানুষের শরীর ঘেমেছে কম।

অসহনীয় গরম থাকলেও রাজধানী ঢাকার আকাশ ছিলো মেঘলা।

গত কয়েকদিনের শুষ্ক আবহাওয়ার ধারাবাহিকতায় রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে কালবৈশাখীর দাপটে লণ্ডভণ্ড হয়ে গেছে রাজশাহী মহানগর।

** ২৫ মিনিটের ঝড়, ভেঙ্গে পড়েছে গাছ-হেলে পড়েছে ভবন

কাঙ্ক্ষিত বৃষ্টি না হলেও এদিন দুপুর ৩টা ৪০ মিনিট থেকে ৪টা ৫ মিনিট পযর্ন্ত ঝড়ে মহানগরীর বেশ কয়েক জায়গায় সড়কে গাছ উপড়ে পড়ে।

রেল লাইনের ওপরে গাছ উপড়ে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী রুটে ট্রেন চলাচল কিছুক্ষণের জন্য বন্ধ থাকে। নগরীর সাগরপাড়া এলাকায় নবনির্মিত একটি ৫ তলা ভবন হেলে পড়ে। এছাড়াও পঞ্চবটি, দরগাহপাড়া এলাকায় নদীর তীরে থাকা বেশকিছু কাঁচা ও আধাপাকা ঘর-বাড়ির টিনের চালা উড়ে গেছে। মহানগরীর শাহ মখদুম কলেজের সামনে ও নতুন বিলশিমলা এলাকায় সড়কের ওপর গাছ উপড়ে পড়েছে।

গোরহাঙ্গা, রেলগেট, শালবাগান, ভদ্রা, নিউমার্কেট, সাহেব বাজার, সোনাদীঘির মোড়, লক্ষ্মীপুর এলাকায় ব্যবসা প্রতিষ্ঠানের সাইন বোর্ড, বৈদ্যুতিক খুঁটি পড়ে গেছে।

কোথাও কোথাও ঝড়ে গাছের আম ক্ষতিগ্রস্ত হয়েছে খবর পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *