ফিজিতে ‘উইনস্টন’র তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ১৭

Slider সারাবিশ্ব

 

 

fiji_m1_748835514

 

 

 

 

 

ঢাকা: দক্ষিণ গোলার্ধের ইতিহাসে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘উইনস্টন’র তাণ্ডবে ফিজিতে এ পর্যন্ত অন্তত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বাংলাদেশ সময় রোববার (২১ ফেব্রুয়ারি) দিনগত রাতে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ফিজি ব্রডকাস্টিং কর্পোরেশন এক খবরে জানায়, দিক পরিবর্তন ও দূর্বল হয়ে পড়া মৌসুমী এই ঘূর্ণিঝড় ফিজি থেকে সরে গেলেও তিনশ দ্বীপের দেশটির সব জায়গায় রেখে গেছে ধ্বংসের চিহ্ন।

দু’দিন বন্ধ থাকার পর সোমবার (২২ ফেব্রুয়ারি) দেশটির নাদি আন্তর্জাতিক বিমানবন্দরে কার্যক্রম শুরু হয়েছে। তবে ফিজির পল্লী ও উপকূল উন্নয়ন মন্ত্রণালয় এবং জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর জানিয়েছে, সেখানকার স্কুলগুলো আরও অন্তত এক সপ্তাহ বন্ধ থাকবে।

যৌথ টাইফুন ওয়ার্নিং সেন্টারের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়েছে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ ফিজিতে ‘উইনস্টন’র আঘাতের সময় ঘণ্টায় সর্বোচ্চ ২৯৬ কিলোমিটার (১৮৪ মাইল) বেগে বাতাস বয়ে যায়।

ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার আগেই ফিজির প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামা তার দেশে ৩০ দিনের জরুরি অবস্থা জারি করেন। সেই জঙ্গে দেশব্যাপী কারফিউও জারি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *