নিশ্ছিদ্র নিরাপত্তা

Slider জাতীয়
untitled-1_189669
 

 

 

 

 

আর মাত্র একদিন পরই শুরু হতে যাচ্ছে অমর একুশে বইমেলা-২০১৬। এবার মেলার পরিসর যেমন বাড়ছে, তেমনি মেলাকে ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা জোরদারের পরিকল্পনাও নেওয়া হয়েছে। মেলায় এবারই প্রথম ওয়াচ টাওয়ার বসানো হচ্ছে। বাংলা একাডেমি, সোহরাওয়ার্দী উদ্যান এবং এর আশপাশের পুরো এলাকা থাকছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার আওতায়। পুরো মেলা প্রাঙ্গণের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পোশাকধারী সদস্যের পাশাপাশি সাদা পোশাকের বিপুল সংখ্যক সদস্য মোতায়েন থাকবে। সংশ্লিষ্টরা বলছেন, বইমেলার নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই। অতীতের সব অভিজ্ঞতা ও প্রযুক্তির সহায়তা নিয়ে নিরাপত্তা ছক তৈরি করা হয়েছে। ক্রেতা ও দর্শনার্থীদের চলাচলের সব জায়গায় থাকবে পর্যাপ্ত আলোর ব্যবস্থা। কৃত্রিম আলোর ব্যবস্থা করে রাতে বইমেলা শেষ হওয়া পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যান ও আশপাশের এলাকা আলোকিত রাখা হবে।

 

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর  বলেন, মেলায় অন্যান্য বারের তুলনায় এবার কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকবে। পর্যাপ্ত আলোর পাশাপাশি ভেতরে বাইরে পুরো এলাকা থাকবে সিসি ক্যামেরার আওতায়। পুলিশ, র‌্যাবসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে থাকবেন। তাছাড়া আর্চওয়েতে তল্লাশি শেষে মেলায় প্রবেশ করতে হবে।
গত বছরের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে টিএসসি মোড়ে লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এর আগে ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হুমায়ুন আজাদকে কুপিয়ে আহত করে দুর্বৃত্তরা। কয়েক মাস চিকিৎসার পর তিনি জার্মানিতে গবেষণা করতে যান। পরে সেখানে তিনি মারা যান। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। দু’জনকেই ফুটপাতে কোপানো হয়েছিল। এবার তাই মেলার বাইরে ফুটপাতে কোনো দোকান বসতে দেওয়া হবে না।

শাহবাগ থানা সূত্র জানায়, বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে মেলা প্রাঙ্গণ, দোয়েল চত্বর, শহীদ মিনার, টিএসসি এবং শাহবাগ মোড় পর্যন্ত পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। এরই মধ্যে এসব এলাকায় ১২০টি ক্যামেরা বসানো হয়েছে। পর্যায়ক্রমে পুরো এলাকায় ২৫০টি ক্যামেরা বসানো হবে। পুলিশের পক্ষ থেকে মেলা প্রাঙ্গণ, প্রবেশ গেট, দোয়েল চত্বর, টিএসসি এলাকাসহ বিভিন্ন স্থানে আটটি ওয়াচ টাওয়ার বসানো হচ্ছে। তাছাড়া মেলা প্রাঙ্গণে র‌্যাবের পক্ষ থেকে আলাদা একটি ওয়াচ টাওয়ার বসানো হবে। বইমেলায় পুলিশের পক্ষ থেকে দুটি কন্ট্রোল রুম এবং র‌্যাবের পক্ষ থেকে একটি কন্ট্রোল রুম স্থাপন করা হবে। তাছাড়া টিএসসিতে পুলিশ ও র‌্যাবের একটি সমন্বিত কন্ট্রোল রুম স্থাপন করা হচ্ছে।র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান  বলেন, বইমেলাকে নির্বিঘ্ন করতে র‌্যাবের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। মেলায় র‌্যাবের কন্ট্রোল রুম ও ওয়াচ টাওয়ার থাকছে। তাছাড়া মেলার নিরাপত্তায় পোশাকধারী সদস্যের পাশাপাশি সাদা পোশাকের র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।
মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ  বলেন, গত বছরের বইমেলায় সিসি ক্যামেরার সংখ্যা ছিল ৬০টি। এবার তা আড়াইশ’ ছাড়িয়ে যাবে। দোয়েল চত্বর থেকে চারুকলা অনুষদ পর্যন্ত এসব ক্যামেরা লাগানো হবে। মেলায় প্রবেশের জন্য ১২টি আর্চওয়ে স্থাপন করা হয়েছে।

পুস্তক প্রকাশনা ও বিক্রেতা সমিতির সহসভাপতি মাজহারুল ইসলাম  বলেন, বাংলা একাডেমির পক্ষ থেকে যে ধরনের নিরাপত্তার ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে, সেটা বাস্তবায়ন হলে আমরা সন্তুষ্ট।
শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক  বলেন, মেলার নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মেলার আয়োজকরা সমন্বিতভাবে কাজ করছে। মেলায় প্রবেশ ও বের হওয়ার জন্য চারটি গেট স্থাপন করা হয়েছে। পুরো এলাকা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়ন্ত্রণে থাকবে। মেলার নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই।
১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। এ সময় বইপ্রেমীদের জন্য উন্মুক্ত থাকবে মেলা। তবে ছুটির দিনগুলোতে মেলা চলবে বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *