গাজীপুর সিটি কর্পোরেশনের আয়োজনে ৮ম ডিপেকো কর্মপরিকল্পনা কর্মশালা

Slider গ্রাম বাংলা বাংলার সুখবর

12435705_867983249988561_1138561070_n

 

 

 

 

 

 

 

নয়ন দেওয়ান, গাজীপুর অফিস :  নগর ঝুঁকি নিরুপন ও ঝুঁকি হ্রাস কর্ম পরিকল্পনা বিষয়ক কর্মশালার আয়োজন করেন ইসলামিক রিলিফ বাংলাদেশ ও গাজীপুর সিটি কর্পোরেশন।৩ দিন ব্যাপি কর্মশালাটি ২৭ ডিসেম্বর হতে ২৯ ডিসেম্বর পর্যন্ত গাজীপুর সিটি কর্পোরেশনের ২৪নং ওয়ার্ড কার্যালয়ে অনুষ্ঠিত হয়।উক্ত ওয়ার্ড কাউন্সিলর জনাব মাহবুবুর রশিদ খান শিপুর সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন,ইসলামিক রিলিফ বাংলাদেশের জলবায়ু ও দূর্যোগ বিষয়ক প্রকল্প কর্মকর্তা জনাব আশফাকুর রহমান (আশা)।তার বক্তব্যে নগর জনজীবনে দৈনন্দিন যে সকল সমস্যা ও ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে তা কিভাবে হ্রাস করা সম্ভব সে বিষয়ে কথা বলেন। ২০জন ভলান্টিয়ার ও ট্রেইনারদের মধ্যে দায়িত্ব বন্টন করে দেন তিনি।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দূর্যোগ ও ত্রাণ  ব্যবস্হাপনা অধিদপ্তরের সহকারী পরিচালক  নিতাই চন্দ দে সরকার । প্রধাণ অতিথির বক্তব্যে তিনি, দুর্যোগ পূর্ববর্তী, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। এছাড়া নগর উন্নয়নের ফলে যে সকল মানবসৃষ্ট দুর্যোগের সৃষ্টি হচ্ছে তা কিভাবে হ্রাস করা যায় ও তা উত্তোরনের উপায় নিয়ে কথা বলেন । সামাজিক মূলবোধের অবক্ষয়, সামাজিক ব্যাধিসমূহ ও নগর ঝুকি নিরূপন কিভাবে করা সম্ভব এসব বিষয়ে সুনির্দিষ্ট পরামর্শ দেন ।

বর্তমান সরকার ঝুকিমুক্ত সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছেন বলে তিনি তার বক্তব্যে বলেন।

৮ম ডিপেকো পরিকল্পনার ২য় দিন ভলানটিয়াররা ৩টি ইউনিটে ভাগ হয়ে মাঠ পর্য়ায়ে নাগরিক সমস্যা   ও ঝুকিঁগুলোর তথ্য তুলে নিয়ে আসেন ।

কর্মশালায় ২য় দিন উপস্হিত ছিলেন  হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল-এর ডিসেবিলিট অফিসার রাহাত আরা সিরাজম মনির। কর্মশালার  শেষের দিন ওয়ার্ড থেকে তুলে আনা বিভিন্ন সমস্যার যে তথ্য উপাত্ত  জমা হয়েছে তা থেকে প্রধান সমস্যা গুলো ছক আকারে লিপিবদ্ধ করে এবং সারাদিন সেমিনারের মাধ্যমে সমস্যা উত্তরণে কার কি ভূমিকা থাকবে তা নির্ধারণ করে কাজের ছক তৈরি করে ভলান্টিয়াররা।

ইসলামিক রিলিফ বাংলাদেশের প্রকল্প অফিসার আশফাকুর রহমান (আশা) বলেন-“এই তথ্য-উপাত্ত এতটাই গুরুত্বপূর্ন যে ভবিষ্যতে সিটি কর্পোরেশন কোন কাজ করতে গেলে এই তথ্যের উপর ভিত্তি করে সিদ্ধান্ত গ্রহন করবেন।”

এরপর তিনি ভলান্টিয়ারদের দিয়ে ওয়ার্ড ভিত্তিক দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি করে দেয়ার কথা বলেন।

৮ম ডিপেকো কর্মপরিকল্পনা কর্মসূচির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সিটি কর্পোরেশনের ২৪নং ওয়ার্ড সচিব জনাব জিহান হাসান ও ইসলামিক রিলিফ বাংলাদেশের জলবায়ু ও দূর্যোগ বিষয়ক সহকারি প্রকল্প কর্মকর্তা তাহসিন আজিজ।

12434334_867983209988565_208747807_n

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *