সবচে বেশি বিক্রিত ফোন নোকিয়া ১১০০

তথ্যপ্রযুক্তি

2015_11_23_13_40_57_AubiQP94ayMMaK2Pgli3wukk72Wi41_original

 

 

 

 

পৃথিবীর সবচে বেশি বিক্রিত ফোন কোন টি? এমন প্রশ্ন কেউ আপানার উদ্দেশ্যে ছুড়ে দিলে আপনি নিশ্চয়ই ভাবনায় পড়বেন। হয়তো চিন্তা ভাবনা করেও কোনো কূল কিনারা খুঁজে নাও পেতে পারেন। আর চিন্তা করতে হবে না। পৃথিবীতে সবচে বেশি বিক্রিত ফোনটি নকিয়ার দখলে। এটি হলো নকিয়ার ১১০০ মডেলের ফোন। এই ফিচার ফোনটি পৃথিবীর ইতিহাসে সব থেকে বেশি বিক্রিত ইলেকট্রিক্যাল গ্যাজেট। ফোনটি জন্মের পর থেকে ২৫০ মিলিয়নের বেশি সংখ্যক এই ফোন বিক্রি হয়েছে।

নকিয়া ১১০০ ফোনটি ২০০৩ সালে প্রথম বাজারে আসে। নকিয়া ১১০০ নকিয়া কর্তৃক প্রস্তুতকৃত একটি জিএসএম মোবাইল ফোন।

নোকিয়া ১১০০ অধিক জনপ্রিয়তা অর্জন করে যদিও এটি এমন সময়ে তৈরি করা হয়েছিল যখন বাজারে আধুনিক বৈশিষ্ট্য সমৃদ্ধ (উদাহরণ স্বরূপ: রঙিন পর্দা, ক্যামেরা) ফোনের প্রাচুর্য ছিল। মূলত এটি তৈরি করা হয়েছিল উন্নয়নশীল দেশ এবং সেই সব ব্যবহারকারীদের কেন্দ্র করে যাদের কাছে কল করা, বার্তা পাঠানো এবং অ্যালার্ম ঘড়ি ছাড়া অন্যান্য আধুনিক প্রযুক্তির কোন প্রয়োজনীয়তা ছিল না।

নোকিয়া ১১০০ নোকিয়ার বন্ধ হয়ে যাওয়া মডেল ৫১১০/৩২১০/৩৩১০ মডেলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এই মডেলগুলো নিজ নিজ সময়ে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল। অবশ্য সে সময় মোবাইল ফোনে আধুনিক বৈশিষ্টসমূহ যেমন ক্যামেরা, পলিফোনিক রিংটোন এবং রঙিন পর্দা ছিল না।

নোকিয়া ১১০০ ডিজাইন করা হয় ক্যালিফোর্নিয়ার নোকিয়া ডিজাইন সেন্টারে। এটি ডিজাইন করেন বুলগেরিয়ান-আমেরিকান ডিজাইনার দিমিত্র মেহাডিস্কি।

২০০৫ সালে নকিয়া ১১০০ বিক্রয়ের মাধ্যমে নোকিয়ার এক বিলিয়ন ফোন বিক্রি সম্পূর্ণ হয়।

 

নকিয়া ১১০০ এর সঙ্গে ডিজাইনগত মিল রেখে অ্যানড্রয়েড ভার্সনে আসছে এটি। ফিচার ফোনের বদলে স্মার্টফোন। মডেল ঠিকই থাকছে। মানে নাম ও ডিজাইন। কিন্তু ভেতরে সবই নতুন। এতে ক্যামেরা টাচ স্ক্রিনসহ স্মার্টফোনে যা থাকে সবই থাকবে। নকিয়া ১১০০ মডেলের সঙ্গে সাদৃশ্য রেখে এতে টর্চ লাইট ও রাখা হবে।

২০১৬ সালে ফোনটি বাজার ছাড়ার পরিকল্পনা নিয়েছে নকিয়া করপোরেশন। মাইক্রোসফটের সঙ্গে ২০১৬ সালে তাদের চুক্তি শেষ হবে। তখন থেকেই বাজারে পাওয়া যাবে নকিয়া ১১০০ মডেলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *