হামলাকারীর খোঁজে সাঁড়াশি অভিযানে ফরাসি পুলিশ

Slider সারাবিশ্ব

 

1447666196

 

 

 

 

 

প্যারিসে সন্ত্রাসী হামলায় জড়িতদের ধরতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে ফরাসি পুলিশ। এ হামলার ঘটনায় দেশটিতে এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে, ৯ জনকে।

এছাড়া, বেলজিয়ান বংশোদ্ভুত এক ফরাসি নাগরিকের ছবি প্রকাশ করে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্যারিস হামলার পরিকল্পনা করা হয়েছে বাইরে থেকে। এদিকে, সিরিয়ার রাক্কায় আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে, ফ্রান্স।

ভয়াবহ সন্ত্রাসী হামলার পর এখনও যেন স্তব্ধ প্যারিসবাসী। দুর্বৃত্তের কালো থাবা এমন করে গ্রাস করবে ভাবেননি কেউ। তাই পটকা কিংবা বাজির শব্দেও এখন হুড়োহুড়ির দেখা মেলে সেখানে ।

প্যারিসে নিহতদের স্মরণে বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম-সহ সব জায়গায় এখন সমবেদনার সুর। ফরাসী দূতাবাসগুলোতে শ্রদ্ধার ফুল দিচ্ছেন সাধারণ মানুষ।

হামলায় জড়িতদের ধরতে চিরুনি অভিযান চালাচ্ছে ফ্রান্সের নিরাপত্তা বাহিনী। কালাইস ও তুলোজ এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে সন্দেহভাজন ৯ জনকে। সালাহ-আব্দে-সালাম নামে বেলজিয়ান বংশোদ্ভুত এক সন্দেহভাজনের ছবিও প্রকাশ করেছে। তাকে ধরিয়ে দেয়ার আহ্বান জানিয়ে ফরাসী পুলিশ বলছে, ২৬ বছর বয়সী এই ব্যক্তি বিপজ্জনক। তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করেছে বেলজিয়াম। ধারণা করা হচ্ছে, হামলায় ব্যবহার করা গাড়ি ওই ব্যক্তির নামেই ভাড়া করা হয়। পুলিশের দাবি, আব্দে-সালামের আরো দুই ভাই এই হামলার সাথে জড়িত। এর মধ্যে একজন ওই হামলায় নিহত হন। আর অপরজন বেলজিয়ামে গ্রেফতার হয়েছেন ।

বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনার পর ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্যারিসে হামলার পরিকল্পনা করা হয় ফ্রান্সের বাইরে।

এখনো পর্যন্ত নিহত চার হামলাকারীকে সনাক্ত করেছে ফ্রান্সের নিরাপত্তা বাহিনী। বাকিদের পরিচয় সনাক্তের কাজ চলছে।

সিরিয়ায় আইএসের শক্তিশালী ঘাঁটি রাক্কায় বিমান হামলা চালিয়েছে, ফ্রান্স। প্যারিস হামলার পর দেশটির আইএস বিরোধী অভিযান এটিই প্রথম। ওই হামলায় ১২টি যুদ্ধবিমান অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *