দৈনিক ২৭৫ টাকা কিস্তিতে বস্তিবাসীর জন্য ফ্ল্যাট: গণপূর্তমন্ত্রী

Slider ঢাকা
008_170179
রাজধানীর বস্তিবাসীর জন্য দৈনিক ২৭৫ টাকা কিস্তিতে সাড়ে চারশ’ বর্গফুট আয়তনের ফ্ল্যাট দেওয়া হবে। ২০ বছরের মধ্যে টাকা পরিশোধ করতে পারলে তিনি ফ্ল্যাটের মালিক হবেন।
বুধবার মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে ‘নগর দরিদ্রের জন্য আবাসন : সমস্যা, সম্ভাবনা এবং নীতি করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ কথা বলেন।
তিনি জানান, স্বল্প ও মধ্য আয়ের মানুষের জন্যও রাজধানীতে ৪০ থেকে ৫০ হাজার ফ্ল্যাট তৈরি করা হবে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, বাংলাদেশ আরবান ফোরাম, ইউএনডিপি ও রিহ্যাব এ সেমিনারের আয়োজন করে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈন উদ্দিন আবদুল্লাহর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সাবেক সচিব আবু আলম মো. শহীদ খান, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পাওলিন টামিসিস, আসকের চেয়ারপারসন ড. হামিদা হোসাইন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. শহিদুল আমিন প্রমুখ।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘বস্তিবাসীর জন্য মিরপুরে একটি জায়গার মধ্যে চারশ’-সাড়ে চারশ’ বর্গফুটের দুই বেডরুমের দুই হাজার ফ্ল্যাট গড়ে তোলা হবে। এর সঙ্গে থাকবে বাথরুম, রান্নাঘর ও বেসিনের ব্যবস্থা।’
মন্ত্রী বলেন, ‘অনেকে বাড়ি করেন। কিন্তু গৃহকর্মীদের থাকার ব্যবস্থা করেন না। ফ্ল্যাট তৈরি হলে তাদের বাড়ির পাশেই গৃহকর্মীরা থাকতে পারবেন।’
কড়াইল বস্তিবাসীর আবাসনের ব্যবস্থাসহ সেখানে আইসিটি পার্ক স্থাপন, প্রতিটি উপজেলায় পরিকল্পিত আবাসিক এলাকা গড়ে তোলার পরিকল্পনার কথাও জানান মন্ত্রী।
বিশেষ অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ‘শুধু ঢাকাকেন্দ্রিক না থেকে দেশের বিভিন্ন অঞ্চলে নগরায়ন করতে হবে। সারাদেশই যেন শহর হয়, সে পরিকল্পনা হাতে নিতে’ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *