সন্ধ্যার আগেই ফাঁকা হয়ে গেছে রাজধানীর কয়েকটি হাট

Slider বাংলার মুখোমুখি


সোমবার দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে। ঈদের আগের দিন বিকেলে রাজধানীর বিভিন্ন হাটে গরুর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমতে দেখা গেছে। বিকেলের দিকে সংকুচিত হয়েছে ঢাকার বেশ কয়েকটি পশুর হাট।

রাজধানীর ডেমরার আমুলিয়া মডেল টাউন পশুর হাটে গিয়ে অল্প সংখ্যক গরু চোখে পড়েছে। বিশাল হাটটির একাংশের বাঁশ ও হাসিলঘর ইতোমধ্যে খুলে ফেলা হয়েছে। সিটি কর্পোরেশনের গাড়িগুলো হাটের বর্জ্য অপসারণের কাজ শুরু করেছে।

সরেজমিনে উত্তর শাহজাহানপুর হাটে গিয়ে একই চিত্র দেখা গেছে। বিচ্ছিন্নভাবে কিছু গরু ও ছাগল ছাড়া হাটে তেমন বিক্রেতা দেখা যায়নি। হাট সংকোচন করেছে কর্তৃপক্ষ।

একইভাবে ঢাকা পোস্টের প্রতিবেদকরা জানান, পোস্তগোলা শ্মশানঘাট হাট, নন্দীপাড়া ও দক্ষিণ বনশ্রী পশুর হাটের পশুর সংখ্যা হাতেগোনা। হাজারীবাগ গরুর হাটের জায়গা অর্থাৎ হাজারীবাগ বাজার ও ট্যানারি সংলগ্ন সড়কে ইতোমধ্যে যান চলাচল শুরু হয়েছে।

নন্দীপাড়া ও দক্ষিণ বনশ্রী পশুর হাটে কর্মরত সিটি কর্পোরেশনের একজন পরিচ্ছন্নতাকর্মী ঢাকা পোস্টকে জানান, হাটের চারপাশের গরু শেষ হয়ে যাওয়ায় আমরা সড়ক পরিষ্কার করে ফেলছি। যেসব গরু ছিল সেগুলো মূল কাউন্টারের আশপাশে বাঁধা হয়েছে। আপাতত আর কোনো পশু আশার সম্ভাবনা নেই। তাই হাট সংকুচিত করে পরিষ্কার করা হচ্ছে।

এবার রাজধানীর ২০ স্থানে কোরবানির পশুর হাট বসে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় বসবে ১১টি অস্থায়ী পশুর হাট, আর উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় বস ৯টি অস্থায়ী পশুর হাট। এছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের গাবতলী ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সারুলিয়া এই ২টি স্থায়ী হাটেও কেনা-বেচা হয় কোরবানির পশু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *