গাজীপুরে দুইশত মিটার দূরত্বে দুটি পশুর হাটের অনুমোদন নিয়ে উত্তেজনা

Slider গ্রাম বাংলা

গাজীপুর : এবার কোরবানীর পশুর হাট অনুমোদনের ক্ষেত্রে গাজীপুর জেলা প্রশাসন ও সিটিকরপোরেশনের মধ্যে অস্পষ্ট মত বিরোধ দেখা দিয়েছে । কোন কোন হাট ইজারা দেয়ার পর বাতিল করেছে আবার একটি হাটের দুইশত মিটারের মধ্যে আরেকটি হাটের পৃথক অনুমোদন দিয়েছে এই দুই প্রশাসন। ফলে জনমনে নানা ভীতি ও শংকার জন্ম হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, গাজীপুর সিটি কর্পোরেশনে প্রথমে ১৮টি কোরবানীর পশুর হাটের ইজারা দেয়। এর মধ্যে বাতিল হয় করে তিনটি। বাকী ১৫ টির মধ্যে শেষ সময়ে জেলা প্রশাসন কর্তৃক দুটি হাট ইজারা দিয়ে গাজীপুর সিটি কর্পোরেশনকে চিঠি দেয়া হয়। তিনটি হাট বাতিল হওয়ায় আয়োজন করেও বন্ধ হয়ে যায় বাতিল হওয়া হাটগুলো। একই বাজারের দুটি মসজিদের নাম ব্যবহার করে গাজীপুর জেলা ও গাজীপুর সিটি করপোরেশনের সীমানার জিরো পয়েন্টে দুটি পশুর হাট অনুমোদন হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের উত্তর পূর্ব সীমানার ছোট্ট বালু নদীর ওপারে ছোট কয়ের ব্রিজের ঢালে গাজীপুর সিটি ও গাজীপুর জেলা প্রশাসন জিরো পয়েন্টে অর্থাৎ পূবাইল বাজার কোরবানির পশুর হাটের দুইশত মিটার দূরত্বে এই নতুন হাটের অবস্থান। পূবাইল বাজার হাটের সঙ্গে সামঞ্জস্য রেখে গত মঙ্গলবার ও আজ শনিবার নতুন হাটটি বসছে। এর ফলে দুই হাট ব্যবস্থাপনার দায়িত্বে যারা আছেন তাদের মধ্যে চাপা উত্তেজনা সৃষ্টি হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, একই বাজারে দুইশত মিটারের মধ্যে দুটি পশুর হাট বসানোর ক্ষেত্রে কোন নিয়ম নীতি অনুসরণ করা হয়েছে! সংশ্লিষ্ট বিভাগকে দ্রুত তদন্ত করে দেখা উচিত। সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতিকে ব্যবহার করে হাটের ইজারা এনে পূবাইল ও পার্শ্ববর্তী দুটি গ্রাম বড় কয়ের ও ছোট কয়ের সাধারণ জনগণের মধ্যে বিরাজ পড়েছে টানটান উত্তেজনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে আলোচিত সমালোচিত হচ্ছে এই দুটি কোরবানির হাট।

এ বিষয়ে জয়দেবপুর থানার ওসি ইব্রাহিম খলিল জানান, পূবাইল বাজার জামে মসজিদ ও পূবাইল বাজার আহলে হাদিস জামে মসজিদ হাটের অনুমোদনের কপি সোমবার পর্যন্ত পাইনি। বাড়িয়া পুলিশ ফাড়ির ইনচার্জ আশরাফুল ইসলান জানান, ১১ জুন হাট বসেছে। আর ১০ তারিখ রাতে অনুমোদনের কপি পেয়েছি।

বাড়ীয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি মেম্বার ছোট কয়ের গ্রামের মাসুম মোল্লা জানান, আমাদের ক্ষমতায় আমরা হাট এনেছি। মসজিদের নামে হাট আনার বিষয়ে তিনি বলেন, এটা সওয়াবের আশায় এনেছি।

পূবাইল বাজার হাটের ইজারাদার হুমায়ুন কবির জানান, পূবাইল মেট্রোপলিটন থানা এলাকার ঐতিহ্যবাহী একমাত্র কোরবানির পশুর হাট পূবাইল বাজার। এবার মসজিদের নাম ব্যবহার করে এপারে ইজারা না পেয়ে ওপারে নতুন করে হাট বসিয়ে এলাকায় ভীতিকর পরিবেশ সৃষ্টি করেছে একটি স্বার্থান্বেষী মহল।

গাজীপুর সিটি করপোরেশনের ৪১ নং ওয়ার্ড কাউন্সিলর আমজাদ হোসেন মোল্লা জানান, পূবাইল বাজার ও পার্শ্ববর্তী দুটি এলাকার সাধারণ জনগণের মধ্যে সহিংসতা ছড়িয়ে দিতে গাজীপুর জেলা ও সিটি করপোরেশনের পূবাইল ও কয়েরের জিরো পয়েন্টে হাট বসিয়ে ঈদের আনন্দকে নষ্ট করার পায়তারা করছে একটি মহল। এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগ ও স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফয়সাল হক জানান, নতুন হাটের অনুমোদন দিয়েছেন জেলা প্রশাসক। এটা সদর অ্যাসিল্যান্ড তদন্ত করে রিপোর্টের পরিপ্রেক্ষিতে এই অনুমোদন দেওয়া হয়েছে।

গাজীপুর সিটি কর্পোরেশনের সহকারী সম্পত্তি কর্মকর্তা নুরুজ্জামান মৃধা জানান, গাজীপুর সিটি করপোরেশনে বর্তমানে ১৫ টি কোরবানির পশুর হাট রয়েছে।

গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতেহ সফিকুল ইসলাম জানান, এটা উপজেলা নির্বাহী কর্মকর্তা দেখে পাঠানোর পর আমি অনুমোদন দিয়েছি। এই এলাকা সিটি করপোরেশনে পড়েনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *