গাজীপুর আদালতে ভাওয়াল রিসোর্টের চার জনের বিরুদ্ধে মামলা

Slider বাংলার আদালত

Exif_JPEG_420

ছবি( বাদীর আইনজীবী)

গাজীপুর : গাজীপুরে অবস্থিত আলোচিত ভাওয়াল রিসোর্টের বিরুদ্ধে জবরদখলকৃত জমি উদ্ধারের জন্য দেওয়ানী মোকদ্দমা দায়ের করেছেন এক মুক্তিযোদ্ধা পরিবার। আদালত মোকদ্দমা আমলে নিয়ে সমনজারীর নির্দেশ দিয়েছেন। তবে এই মামলায় ভাওয়াল রিসোর্টেও অংশিদার সাবেক আইজিপি বেনজীর আহমেদকে আসামী করা না হলেও প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা এমডি কে তা বলা হয়নি।
রবিবার(২ জুন) গাজীপুরের বিজ্ঞ ১ম যুগ্ম জেলা জজ নাজমুন নাহারের আদালতে এই মামলা হয়।

মামলার বাদী ছয়জন হলেন, ঢাকার কলাবাগান থানার সার্কুলার রোডের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মো: বজলুল হক,তার ভাই ডাঃ মো: সিরাজুল হক, বোন সামসুন্নাহার এবং ঢাকার মিরপুরের বাসিন্দা মো: জাহিদুল হক, পাপিয়া পারভিন ও নিশাত তসলিম।

মামলার মূল আসামী চারজন হলেন, মো; শওকত আজিজ রাসেল( সাং ভাওয়াল রিসোর্ট এন্ড স্পা উল্লেখ করলেও পদ উল্লেখ করেনি) তবে চেয়ারম্যান আম্বার গ্রুপ উল্লেখ রয়েছে। অপর আসামীরা হলেন, স্থানীয় উত্তর বানিয়ার চালা গ্রামের মৃত শাহজাহানের ছেলে রফিকুল ইসলাম মাস্টার, ভাওয়াল রিসোর্ট এন্ড স্পার ম্যনেজার সুমন ও মো; কামরুল ইসলাম।

মামলায় মোকাবেলা বিবাদী করা হয়েছে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গাজীপুর, সহকারী কমিশনার (ভূমি) গাজীপুর সদর, সহকারী ভূমি কর্মকর্তা মির্জাপুর ইউনিয়ন ভূমি অফিস গাজীপুর সদর উপজেলা।

বাদী পক্ষের আইনজীবী জাহাঙ্গীর হোসেন সরকার বলেন, আদালত শুনানীতে সন্তুষ্ট হয়ে সমনজারীর নির্দেশ দিয়েছেন। আগামী ৬ নভেম্বর আসামীদের আদালতে হাজির হয়ে জবাব দিতে বলেছেন। মোকদ্দমাটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৮ ধারার বিধান মোতাবেক স্বত্বসাব্যস্তক্রমে খাস দখল সহ উচ্ছেদে মোকদ্দমা। মোকদ্দমার মূল্য ধরা হয়েছে চার কোটি টাকা।

মামলার বিবরণে জানা যায়, গাজীপুর সদর উপজেলাধীন জয়দেবপুর থানার বারইপাড়া মৌজাস্থিত সিএস খতিয়ান নং ৩৪২, সিএসদাগ নং ২৩৪, ২৪০,২৪১,২৪৪,২৫১,২৫৩,২৫৫,২৫৮,৩৪৬,৩৪৮। উহার কাতে ২৫৩ ও ২৫৮ নং দাগে জমির পরিমান ১৬৯ শতাংশ এর মধ্যে নালিশি জমি ১০২ শতাংশ। ২০২০ সালের ১ জানুয়ারী বিবাদীরা জোরপূর্বক বাদীপক্ষের ১০২ শতাংশ সম্পত্তি জবরদখল করে। মামলায় বলা হয়, এই তারিখে বিবাদীরা অস্ত্র শস্ত্র নিয়ে ভয় ভীতি প্রদর্শন করে প্রকাশে বাঁশ ও টিন দিয়ে বেড়া তৈরী করে বাদীপক্ষকে তাদের জমি থেকে উচ্ছেদ করে। মূল বিবাদীদের বিরুদ্ধে মোকাবেলা বিবাদীদের যোগশাযশে বেআইনী নামজারী করার কারণে তিন জন সরকারী কর্মকর্তাকে বিবাদী করা হয়। এই ঘটনার পর বাদীপক্ষ ১০ মে ২০২৪ তারিখে বিবাদীদের কাছে তাদের জায়গা ফেরত চাইলে তারা দেই দিচ্ছি বলে কালক্ষেপন করেন। বাধ্য হয়ে বাদীপক্ষ আদালতের এই মোকদ্দমা দায়ের করেন। বাদীপক্ষ জানায়, জীবনের ভয়ে তারা এতদিন মামলা করতে সাহস পায়নি। এই মামলায় জমি থেকে আসামীদের উচ্ছেদ করে বাদীপক্ষের নালিশি জমি উদ্ধারের আবেদন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *