শ্রীপুরের শীর্ষ ৩৪ বনভূমি দখলকারীর তালিকা জেলা প্রশাসকের কার্যালয়ে,উদ্ধার শুরু

Slider গ্রাম বাংলা


রমজান আলী রুবেল,শ্রীপুর(গাজীপুর)প্রতিনিধি. ঢাকা বনবিভাগ বুধবার(১৭এপ্রিল) দিন ভর গাজীপুরের শ্রীপুরে জবর দখলের উচ্ছেদ অভিযান চালায়। তিনটি মৌজার পৃথ স্থানে অভিযান চালিয়ে পৌনে পাঁচ একর বন ভূমি উদ্ধার করে। উদ্ধার হওয়া ভূমির বর্তমান মূল্য প্রায় ১৫/২০ কোটি টাকা। এ সময় গুড়িয়ে দেয়া হয় আল নূর হ্যাচারী ও ফজুলল হক হ্যাচারীর অবৈধ স্থাপনা ও মাটির মায়া নামক রিসোর্ট নিজেরাই বনের জমি থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নেয়।

বিষয়টি নিশ্চিত করে সহকারী বন সংরক্ষক ও শ্রীপুরের রেঞ্জ কর্মকর্তা মো. মোখলেছুর রহমান জানান, উপজেলার তেলিহাটি ইউনিয়নের সাইটালিয়া গ্রামে আল নূর হ্যাচারী কতৃপক্ষ তেলিহাটি মৌজার আর এস ৭০৩৭ দাগে ১.৪১একর এবং ৭০৪১ দাগে ১.৩৮ একর সহ ২.৭৯একর বন ভূমি জবরদখল করেছিলো।

অভিযানে ৭০৩৭ দাগের ১.৪১ একর ভূমি দখল মুক্ত করা হয়। ৭০৪১ দাগের ১.৩৮একর ভূমি আগামী তিন দিনের মধ্যে নিজেরা অবৈধ স্থাপনা সরিয়ে নেবে। সাতখামাইর মৌজায় ফজলু হ্যাচারী আরএস ৩০৩২৪দাগে ১.৩৫ একর বনভূমি দখল করে হ্যাচারী নির্মান করে। অভিযানে ওই হ্যাচারী গুড়িয়ে দিয়ে বনের জমি উদ্ধার করা হয়। একই দিনে বন বিভাগ তেলিহাটি ইউনিয়নের পেলাইদ গ্রামের মাটির মায়া নামক রিসোর্টে অভিযান করতে যায়। রিসোর্ট কতৃপক্ষ স্বেচ্ছায় বন বিভাগের দুই একর ভূমির দখল ছেড়ে দেয়। তিনি দাবী করেন উদ্ধার হওয়া পৌনে পাঁচ একর বন ভূমির বর্তমান মূল্য প্রায় ১৫/২০ কোটি টাকা।

ওই কর্মকর্তা আরো জানান, শ্রীপুরের শীর্ষ ৩৪জন বনভূমি দখল কারীর তালিকা জেলা প্রশাসকের কার্যালয়ে দেয়া আছে। ওই তালিকা থেকে তিনটি দখলের উচ্ছেদের অনুমোদন দেয়া হয়। বুধবার অনুমোদিত ওই তিনটি স্থানে অভিযান পরিচালনা করা হয়। বাকী গুলো পর্যাক্রমে অনুমোদন সাপেক্ষে উচ্ছেদ করা হবে।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা’র নেতৃত্বে উচ্ছেদ অভিযানে ছিলেন ঢাকা বিভাগের সহকারী বনসংরক্ষক মো. সামসুল আরেফিন, সহকারী কমিশনার (ভূমি) আল মামুন,বিট কর্মকর্তা মো. আলাল খান, মো.আ.মান্নান, সাহাদাত বণী সহ বিভিন্ন বিটের বন প্রহরী। বিস্তারিত দ্বিতীয় প্রতিবেদনে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *