গাজীপুরের ৩ উপজেলায় প্রার্থী ৩৬ জন

Slider বাংলার মুখোমুখি

গাজীপুর: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে গাজীপুরের সদর, কাপাসিয়া ও কালীগঞ্জ এ তিন উপজেলায় নির্বাচন হচ্ছে। মনোনয়ন দাখিলের শেষদিনে সোমবার তিন উপজেলায় মোট ৩৬ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। এসব প্রার্থীদের মধ্যে চেয়ারম্যান পদে ১০জন, ভাইস চেয়ারম্যান পদে ১৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেন। সকলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাদের মনোনয়ন দাখিল করেছেন।

গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং অফিসার এ এইচ এম কামরুল হাসান সোমবার বিকেলে এসব তথ্য জানান।

মনোনয়ন দাখিলকারীদের মধ্যে সদর উপজেলায় চেয়ারম্যান পদে বিএনপির একজন, কালীগঞ্জে ভাইস চেয়ারম্যান পদে জামায়াত ও জাতীয় পার্টির একজন করে প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। বাকীরা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা।

রিটানিং অফিসার আরো জানান, কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র দাখিন করেছেন ১২ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন। চেয়ারম্যানে পদে প্রার্থীরা হলেন, সাবেক ভাইস চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো: আশরাফি মেহেদী হাসান, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. হাবিবুর রহমান এবং সাবেক ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আমজাদ হোসেন। এখানে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন আওয়ামী লীগের নুরুজ্জামান, মোজাম্মেল হক, এম এ সাদ্দাম হুসাইন ও মোহাম্মদ ফারুক ভূঁইয়া। এছাড়াও কালীগঞ্জে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন উপজেলা জামায়াতের আমীর মাহমুদুল হাসান, জাতীয় পার্টির উপজেলা সাধারণ সম্পাদক আবু জাফর মোহাম্মদ শামসুল হুদা। এখানে মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী জুয়েনা আহমেদ, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান শর্মিলী দাস ও বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান শর্মিলা রোজারিও।

স্থানীয় সূত্রে জানা গেছে, গাজীপুরের কালীগঞ্জে বর্তমানে দুইজন এমপি রয়েছেন। তারা হলেন, আওয়ামী লীগের বিদ্রোহী সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান এবং অপর জন নির্বাচনে পরাজিত ও পরে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি। এখানে নির্বাচনে দুই সংসদ সদস্যই তাদের পছন্দের প্রার্থীকে সমর্থন দিয়েছেন। নির্বাচনে আখতারুজ্জামান সমর্থিত প্রার্থীরা হলেন, আশরাফী মেহেদী হাসান (চেয়ারম্যান), মোজাম্মেল হক (ভাইস চেয়ারম্যান) ও শর্মিলী দাস (মহিলা ভাইস চেয়ারম্যান)। অপরদিকে, নারী সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি সমর্থিত প্রার্থীরা হলেন, হাবিবুর রহমান (হাবিব) (চেয়ারম্যান), এম এ সাদ্দাম হুসাইন (ভাইস চেয়ারম্যান) ও জুয়েনা আহমেদ (মহিলা ভাইস চেয়ারম্যান)।

রিটার্নিং অফিসার আরো জানান, গাজীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে মোট ১৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন।

স্থানীয় সূত্রে জানা গেছে, গাজীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের পাশাপাশি বিএনপির শক্তিশালী প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। এখানে আওয়ামী লীগের উপজেলার আহ্বায়ক ও জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী বর্তমান উপজেলা চেয়ারম্যান এডভোকেট রিনা পারভীনের সাথে লড়াইয়ে নেমেছেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ইজাদুর রহমান চৌধুরী। এছাড়াও এখানে আওয়ামী লীগের আরো তিন নেতা মনোনয়ন জমা দিয়েছেন। তারা হলেন, মো: কফিল উদ্দিন, মো: শফিকুল ইসলাম ও আতিকুজ্জামান মোহাম্মদ। এখানে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন মোঃ বেলায়েত হোসেন, মনজুরুল হক, মোঃ রাসেল রানা, মোহাম্মদ লিয়াকত আলী, মোঃ আব্দুল লতিফ, নাজমুল আলম জুয়েল। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন, বর্তমান ভাইস চেয়ারম্যান হাসিনা সরকার, মৌসুমী রেজা বৃষ্টি, শিফন, শেখ মোকাম্মেল দিনা।

স্থানীয় সূত্রে জানা গেছে, গাজীপুর সদর উপজেলা বর্তমান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসির নির্বাচনী এলাকার অংশ। এখানের প্রার্থীদের মধ্যে এক চেয়ারম্যান প্রার্থী ছাড়া সকলেই আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতা। তাই তিনি এখনো নির্বাচনের কোন পদে কাউকে প্রকাশে সমর্থন অথবা দোয়া করেননি।

সূত্রের দাবী, সদর উপজেলায় সাবেক চেয়ারম্যান ইজাদুর রহমান চৌধুরী ও বর্তমান চেয়ারম্যান এডভোকেট রিনা পারভীনের মধ্যে তীব্র লড়াই হবে।

রিটার্নিং অফিসার আরো জানান, কাপাসিয়া উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র দাখিল করেছেন ৯ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে দুই জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২জন। চেয়ারম্যানে পদে প্রার্থীরা হলেন, বর্তমান উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. মোঃ আমানত হোসেন খান এবং কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব উদ্দিন আহমেদ সেলিম। এখানে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ কে এম আলমগীর হোসেন, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মোঃ ইমান উল্লাহ শেখ ইমু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সৈয়দ মুজিবুর রহমান, কাপাসিয়া কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি হাফিজুল হক চৌধুরী আইয়ুব, উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক আফসার উদ্দিন। এই উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রওশন আরা সরকার ও উপজেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামিমা নাসরিন।

স্থানীয় সূত্রে জানা গেছে, কাপাসিয়া বর্তমান মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমির নির্বাচনী এলাকা। এখানের প্রার্থীরা সকলেই আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতা। তাই তিনি এখনো নির্বাচনের কোন পদে কাউকে সমর্থন সূচক কোন মন্তব্য করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *