স্বস্তি নিয়েই মধ্যাহ্নভোজে বাংলাদেশ

Slider খেলা


স্বস্তি নিয়েই মধ্যাহ্নভোজে বাংলাদেশ। ইনিংসের নিয়ন্ত্রণ ধরে রেখেই দুপুরের খাবার খেতে সাজঘরে ফিরেছে টাইগাররা। বিপরীতে বেশ চাপে শ্রীলঙ্কা। হাথুরু-শান্তর আক্রমণাত্মক চালে প্রথম সেশনেই ৫ উইকেট হারিয়েছে তারা।

শুক্রবার সিলেটে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা। যেখানে টসে জিতে আগে ফিল্ডিং নেয় বাংলাদেশ। তবে ব্যাট করতে এসে ভালো নেই লঙ্কানরা। প্রথম সেশনে ২২ ওভারে ৫ উইকেট হারিয়ে তুলেছে ৯২ রান।

এই সেশনে শ্রীলঙ্কাকে বেশ চেপে ধরে বাংলাদেশ। গুঁড়িয়ে দেয় লঙ্কানদের অভিজ্ঞ টপ অর্ডার। রান সংখ্যা ৫০ পেরোতেই তুলে নেয় ৫ উইকেট। খালেদ একাই ভেঙে দেন তাদের টপ অর্ডার, তুলে নেন প্রথম তিন উইকেট। এরপর তার সাথে যোগ দেন শরিফুলও।

এদিন লঙ্কানদের উদ্বোধনী জুটি ভাঙেন খালেদ। প্রথম উপলক্ষ এনে দিয়েছিলেন দ্বিতীয় ওভারেই। ফেরান নিশান মাদুষ্কাকে মেহেদী মিরাজের ক্যাচ বানিয়ে। ৯ বলে ২ রান করেন নিশান। দ্বিতীয় উইকেট জুটিতে থিতু হবার চেষ্টা করেন দিমুথ করুনারত্নে ও কুশল মেন্ডিস। দু’জনে মিলে যোগ করেন পরের ৫৭ বলে ৩৭ রান।

তবে ১২তম ওভারে এসে দু’জনকেই আটকে দেন খালেদ। দেননি ইনিংস আর বড় করতে। দলকে এনে দেন জোড়া উদযাপনের উপলক্ষ। ওভারের দ্বিতীয় বলে কাট করতে গিয়ে জাকির হাসানকে ক্যাচ দেন কুশল। তার ইনিংস শেষ হয় ২৬ বলে ১৬ রানে।

আর ওভারের শেষ বলে থিতু হয়ে যাওয়া করুনারত্নেকে ফেরান খালেদ। ৩৭ বলে ১৭ রান করা করুনারত্নের স্ট্যাম্প ভেঙে দেন তিনি। তবে বিপদ সেখানে কাটেনি। ১৪তম ওভারের শেষ বলে শ্রীলঙ্কার চতুর্থ উইকেট তুলে নেন নাজমুল হোসেন শান্ত।

বল হাতে নয়, দুর্দান্ত রান আউটে দলকে উজ্জীবিত করেন বাংলাদেশ অধিনায়ক। ফেরান অভিজ্ঞ এঞ্জেলা ম্যাথিউসকে। ৭ বলে ৫ করে আউট হন ম্যাথিউস। ৪৭ রানে ৪ উইকেট হারায় শ্রীলঙ্কা।

এমতাবস্থায় অভিজ্ঞ চান্দিমালও ফেরেন হতাশ করে। দলের দায়িত্ব নিতে ব্যর্থ হন তিনি। বিপদ বাড়িয়ে ১৬.২ ওভারে শরিফুলের বলে ক্যাচ দেন মিরাজকে। মিরাজের দুর্দান্ত ক্যাচে তার ইনিংস শেষ হয় ১৩ বলে ৯ রানে। ১৫ ওভারে মাত্র ৫৭ রানে ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা।

এই মুহূর্তে শ্রীলঙ্কার সংগ্রহ ২২ ওভারে ৫ উইকেটে হারিয়ে ৯২ রান। বিপদ থেকে দলকে উদ্ধারের চেষ্টা করছেন অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। দু’জনের জুটিতে এসেছে এখন পর্যন্ত ৩৫ রান। সিলভা ২৫ ও কামিন্দু ব্যাট করছেন ১১ রানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *