গাজা সীমান্তের সকল ভবন গুঁড়িয়ে দিচ্ছে ইসরাইল

Slider সারাবিশ্ব


গাজা সীমান্তের সকল ভবন গুঁড়িয়ে দিচ্ছে ইসরাইল। এবার যুদ্ধবিরতির পর শুরু হওয়া আক্রমণে বিশেষ লক্ষ্যকে সামনে রেখেই হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। আগের হামলায় পুরো গাজা উপত্যকা ইসরাইলি বাহিনীর টার্গেট হলেও এবার আরো বিধ্বংসী হচ্ছে তাদের হামলা। শুক্রবার শেষ রাতে মিসরীয় সীমান্তের একটি আবাসিক ভবন গুঁড়িয়ে দিয়েছে। এতে ছয় ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানা গেছে। এছাড়া আহত হয়েছে আরো কয়েকজন।

এদিকে পূর্বাঞ্চলীয় খান ইউনিসে দুই ঘণ্টার বেশি সময় ধরে হামলা চলছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, খান ইউনিস অঞ্চলের পূর্ব এলাকাগুলোতে ইসরাইলি বিস্ফোরণ শোনা যাচ্ছে।

ইসরাইল সীমান্তবর্তী সকল ভবন গুঁড়িয়ে দেয়ার চেষ্টা করছে। তারা আকাশে আলো জ্বালিয়ে পুরো এলাকা দেখছে, যাতে খান ইউনিস সিটি পরিষ্কারভাবে দেখে ধ্বংসযজ্ঞ চালাতে পারে।

একইভাবে নুসেরাত উদ্বাস্তু ক্যাম্পে হামলা অব্যাহত রেখেছে তারা। এতে ৯ ফিলিস্তিনি নিহত এবং অপর ১০ জন আহত হয়েছে।

মোসাদের দলকে ফিরে আসার নির্দেশ ইসরাইলের

আলোচনায় ‘অচলাবস্থা’ সৃষ্টি হওয়ায় যুদ্ধবিরতির আলোচনা করতে কাতারের রাজধানী দোহায় যাওয়া গোয়েন্দা সংস্থা মোসাদের দলকে ফিরে আসার নির্দেশ দিয়েছে ইসরাইল। শনিবার (২ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রীর দফতর এক বিবৃতিতে জানিয়েছে, যুদ্ধবিরতির আলোচনায় ‘অচলাবস্থা’ সৃষ্টি হওয়ায় মোসাদের দলকে ফিরে আসার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

বিবৃতিতে আরো বলা হয়েছে, হামাস যুদ্ধবিরতির চুক্তি সম্পন্ন করেনি। তাদের সাথে চুক্তি ছিল, তারা সকল নারী ও শিশু বন্দীদের ছেড়ে দেবে। এ সংক্রান্ত একটি তালিকাও হামাসের কাছে দেয়া হয়েছিল। এটি অনুমোদনও তারা দিয়েছিল।

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘মোসাদ প্রধান সিআইএ প্রধান, মিসরের গোয়েন্দা মন্ত্রী এবং কাতারের প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জানিয়েছেন। যাদের অসাধারণ প্রচেষ্টায় গাজা উপত্যকা থেকে ৮৪ ইসরাইলি নারী ও শিশু এবং ২৪ জন বিদেশী নাগরিক মুক্তি পেয়েছেন।’

এর আগে শনিবারই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, হামাস ও ইসরাইলের মধ্যে নতুন যুদ্ধবিরতির আলোচনা করতে কাতারে যাচ্ছে মোসাদের একটি দল। কিন্তু এর কয়েক ঘণ্টার মধ্যেই মোসাদের সদস্যদের ফিরে আসার নির্দেশনা দেয়া হয়েছে।

এরমাধ্যমে মূলত হামাস ও ইসরাইলের মধ্যে আপাতত নতুন করে যুদ্ধবিরতির সম্ভাবনা শেষ হয়ে গেছে।

সূত্র : আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *